ঘুষ নিতে গিয়ে গ্রেফতার খোদ দুর্নীতি দমন কমিশনের ডিরেক্টর

পুলিশ কর্তার থেকে ঘুষ নেওয়ার অভিযোগে গ্রেফতার হলেন বাংলাদেশ দুর্নীতি দমন কমিশনের (দুদক) ডিরেক্টর খন্দকার এনামুল বাসির। সোমবার রাতে ঢাকার দারুস সালাম এলাকা থেকে তাঁকে গ্রেফতার করা হয়।

ডেস্ক রিপোর্ট: এ যেন সরষের মধ্যেই ভূত! যাঁর দায়িত্ব দুর্নীতি দমন করা ঘুষ নিতে গিয়ে খোদ দুর্নীতি দমন কমিশনের জালে সেই সরকারি কর্তা! পুলিশ কর্তার থেকে ঘুষ নেওয়ার অভিযোগে গ্রেফতার হলেন বাংলাদেশ দুর্নীতি দমন কমিশনের (দুদক) ডিরেক্টর খন্দকার এনামুল বাসির। সোমবার রাতে ঢাকার দারুস সালাম এলাকা থেকে তাঁকে গ্রেফতার করা হয়।
এক মহিলাকে জোর করে বিয়ের পরে নির্যাতনের অভিযোগ ওঠে ঢাকা মেট্রোপলিটাল পুলিশের অতিরিক্ত কমিশনার মিজানুর রহমানের বিরুদ্ধে। গত বছরের জানুয়ারিতে পুলিশের ডিআইজি পদমর্যাদার এই আধিকারিককে পদ থেকে সরিয়ে দেওয়া হয়। শুরু হয় তদন্ত। এর মধ্যে শীর্ষ এই পুলিশকর্তার বিরুদ্ধে আয় বহির্ভূত সম্পত্তির অভিযোগ ওঠে। পরবর্তীতে সেই অনুসন্ধানের দায়িত্ব পান দুদকের ডিরেক্টর এনামুল বাসির।

সেই অনুসন্ধান চলার মধ্যেই ৮ জুন সাংবাদিক বৈঠক করে দুদকের ডিরেক্টর বাসিরের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ আনেন ডিআইজি মিজান। তিনি দাবি করেন, দুদক কর্তা বাসির তাঁর কাছ থেকে ৪০ লক্ষ টাকা ঘুষ নিয়েছেন। নিজের বক্তব্যের স্বপক্ষে একটি অডিয়ো ক্লিপ প্রকাশ করেন তিনি। ওই অডিয়ো ক্লিপে অভিযুক্ত দুদক কর্তাকে ঘুষ নেওয়ার কথা কবুল করতে শোনা যায়। ওই অডিয়ো ক্লিপটি প্রচার হওয়ার পর দেশজুড়ে হইচই শুরু হয়ে যায়।

এই পরিস্থিতিতে তদন্ত শুরু করে প্রশাসন। প্রাথমিকভাবে সাসপেন্ড করা হয়েছিল । ঘুষ লেনদেনের মামলায় ডিআইজি মিজানুর রহমানকে আগেই গ্রেফতার করা হয়েছিল। এবার খোদ নিজের শীর্ষকর্তাখন্দকার এনামুল বাসিরও গ্রেফতার করল দুর্নীতি দমন কমিশন।