গৌরীপুরে জাতীয় শোক দিবস পালিত

ময়মনসিংহের গৌরীপুরে রবিবার (১৫আগস্ট) জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম মৃত্যুবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শোভাযাত্রা, আলোচনা সভা, সংগীত, চিত্রাঙ্কন, আবৃত্তি প্রতিযোগিতাসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে বঙ্গবন্ধুর আদর্শকে অনুসরণ করে দেশ গড়ার প্রত্যয় জানানো হয়।

উপজেলা প্রশাসনের উদ্যোগে জাতীয় পতাকা অর্ধনমিত উওোলন, কালো ব্যাজ ধারণ, স্থানীয় বঙ্গবন্ধু চত্বরে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। তাছাড়া আওয়ামী লীগ ও তার অঙ্গ-সহযোগি সংগঠন, সাবেক ছাত্রলীগ ফোরাম, মুক্তিযোদ্ধা সংসদ ও মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন বিস্তারিত কর্মসূচি পালন করে।

স্থানীয় বঙ্গবন্ধু চত্বরে সকাল দশটায় জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন সাংসদ বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমেদ , উপজেলা চেয়ারম্যান মোফাজ্জল হোসেন খান, উপজেলা নির্বাহী অফিসার হাসান মারুফ, গৌরীপুর থানার অফিসার ইনচার্জ খান আব্দুল হালিম সিদ্দিকীসহ বিভিন্ন শ্রেণি–পেশার মানুষ। পরে উপজেলা প্রশাসনের উদ্যোগে পাবলিক হলে আলোচনা সভা হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার হাসান মারুফ । প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহাম্মেদ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোফাজ্জল হোসেন খান। একাডেমিক সুপারভাইজার কমল রায়ের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন সহকারি কমিশনার নিকহাত আরা, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি হেলাল উদ্দিন, ভাইস চেয়ারম্যান সোহেল রানা, মহিলা ভাইস চেয়ারম্যান সালমা আক্তার রুবি, অফিসার ইন চার্জ খান আব্দুল হালিম সিদ্দিকী, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমাÐার আব্দুর রহিম, যুব উন্নয়ন কর্মকর্তা নন্দন কুমার দেবনাথ, উপজেলা শিক্ষা অফিসার মনিকা পারভীন প্রমূখ। শেষে শিশুদের চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়।

গৌরীপুর পৌরসভা থেকে সকাল দশটায় একটি শোক র‌্যালি বের হয়ে স্থানীয় বঙ্গবন্ধু চত্বরে গিয়ে শেষ হয়। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন মেয়র ও পৌর আওয়ামীলীগ এর সভাপতি সৈয়দ রফিকুল ইসলাম । এ সময় পৌর পরিষদ, পৌর আওয়ামীলীগ, পৌর যুবলীগ, পৌর স্বেচ্ছাসেবকলীগ সহ সকল সহযোগী সংগঠন এর নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সকাল ১০টায় গৌরীপুর সরকারী কলেজের উদ্যোগে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এতে সভাপতিত্ব করেন কলেজ শিক্ষক মুহাম্মদ ছায়েদুর রহমান। প্রধান অতিথি অধ্যক্ষ প্রফেসর মিলটন ভট্টাচার্য্য বলেন, ‘বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়া। সভায় উপস্থিত ছিলেন বিশেষ অতিথি শিক্ষক পরিষদের কলেজ সম্পাদক মোহাম্মদ মোস্তফা কামাল ও শিক্ষকবৃন্দ।

গৌরীপুর টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ চত্বরে সকাল এগারটায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন ভারপাপ্ত অধ্যক্ষ ইন্জিঃ মো আনোয়ার হোসেন এবং পরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এছাড়া জাতীয় শোক দিবস উপলক্ষে গৌরীপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়, সরকারি টেক্সটাইল ভোকেশনাল ইন্সটিটিউট, গৌরীপুর রিপোর্টার্স ক্লাব, উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।