গোবিন্দগঞ্জে মহাসড়কের দু’পার্শ্বের ফুটপাত দখল করে ফল, চা-পানের দোকান বসিয়েছে

তাজুল ইসলাম প্রধান, গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধিঃ ঢাকা-রংপুর মহাসড়কের গোবিন্দগঞ্জ থানা মোড় ঢাকা-রংপুর মহা সড়কের দু’পার্শ্বের ফুটপাত দখল করে ফল,চা-পানের দোকান করায় যানজট সহ পথচারীদের চরম দুর্ভোগ যেন মানুষের নিত্য দিনের সাথী।

ঢাকা ও রংপুর মহাসড়কের গোবিন্দগঞ্জ থানা মোড় এলাকায় সড়কের দু’পার্শ্বে ফুটপাত এক শ্রেনীর মানুষ দখল করে ফলের দোকান,চা-পানের দোকান বসিয়ে সড়ক সংকুিচত করে চরম যানজটের সৃষ্টি করেছে। এমন কি পথচারী, অফিস গামী নানা চাকুরি জীবি , স্কুল-কলেজ গামী ছাত্র/ছাত্রীদের চলা চলের দুর্ভোগ লাঘবের জন্য সম্প্রতি সড়ক বিভাগ, উপজেলা ও পৌর প্রশাসনের পক্ষ থেকে গোবিন্দগঞ্জের থানা মোড়ে সড়কের দু’পার্শ্বে দখল হওয়া ফুটপাত উচ্ছেদ করা হলেও তা কয়েক দিন যেতে না যেতেই আবারো তারা ফুটপাত দখল করে পূনঃরায় ফলের দোকান,চায়ের দোকান,পানের দোকান বসিয়েছে।

এমন কি থানা মোড়ে দিনাজপুর ও হিলি-বগুড়া গামী বাস কাউন্টার করে সড়কের উপর বাস থামিয়ে র্দীঘ সময় যাত্রী উঠা নামানোর সময় যানজটের সৃষ্টি হচ্ছে। সেই সাথে গোবিন্দগঞ্জ থানা মোড় মহাসড়ক থেকে সংযোগ বিভিন্ন সড়কে যাতায়াত জন্য বাস পরিবহনের পাশাপাশি লেগুনা,সিএনজি,অটো রিক্্রাসা-ভ্যান প্রায় কয়েক হাজার । মহিমাগঞ্জ সড়কের তিথী সিনেমা হল চত্তর ও থানা মোড় হিলি-দিনাজপুর সড়কের উপর যত্রতত্র এই সব যানবাহন থামিয়ে যাত্রী উঠা নামানো করছে। ফলে দুরপাল্লার বাস,কোচ ,ট্রাক উক্ত স্থানে এসেই প্রতিনিয়তই যানজটে পড়তে হচ্ছে। এমন কি প্রায়ই ঘটছে দুর্ঘটনা শ্বিকার পথচারীরা।

অন্যদিকে ফুটপাতের দোকানের পার্শ্ব দিয়ে স্কুল/কলেজ গামী ছাত্রী অথবা নারী পথচারী যাতায়াতের সময় ইফটিজিং এর শ্বিকার হওয়ার মতো ঘটনার অভিযোগ রয়েছে।

এদিকে গোবিন্দগঞ্জ পৌর শহরের পানি নিস্কাশনের জন্য পৌর কর্তৃপক্ষ উন্নয়ন কল্পে হিলি-দিনাজপুর সড়ক ও মহিমাগঞ্জ সড়কের পার্শ্ব দিয়ে ড্রেন নির্মাণ করেন এবং ড্রেনের উপর দিয়ে পথচারীদের চলাচলের জন্য উনমুক্ত রাখেন। কিন্তু এক শ্রেনীর মানুষ ড্রেনের উপর দিয়ে পথ চারীদের চলাচলের পথ রোধ করে দোনকান-পাট বসিয়েছে। অবিলম্বে ফুটপাত ও ড্রেনের উপর অবৈধ ভাবে গড়ে তোলা দোকান উচ্ছেদ করে পথ চারীদের চলাচল সুগম করার জন্য সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন সচেতন মহল।