গোবিন্দগঞ্জে ধান ক্ষেতে ইদুঁরের উপদ্রব, চাষিরা দিশেহারা

তাজুল ইসলাম প্রধান, গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধিঃ
গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় আমন ধানের খেতে ইঁদুরের আক্রমণ দেখা দিয়েছে। এই সময়ে আমন খেতে পাতা ঝলসানো রোগসহ বিভিন্ন রোগের পাশাপাশি ইঁদুরের উপদ্রবে চাষিরা দিশেহারা হয়ে পড়েছেন।

উপজেলার প্রায় অর্ধশত কৃষকের সঙ্গে কথা বলে জানা যায়, যেসব আমন খেতে পানি জমে বা নিচু জমি, সেসব খেতে ইঁদুরের দল ধানগাছের মাঝখানে কেটে নষ্ট করছে। তারা ইঁদুর তাড়াতে বিভিন্ন ভাবে চেষ্টা করেও সফল হতে পারছেন না। বিল ও পুকুর এলাকার পাশের জমিতে এই উপদ্রব বেশি। ইঁদুরগুলো আকারে বেশ বড়।

উপজেলার কয়েকটি গ্রাম ঘুরে দেখা গেছে, চাষিরা ইঁদুরের উপদ্রব থেকে রক্ষা পাওয়ার চেষ্টা হিসেবে খেতের মধ্যে বাঁশের কি গেড়ে তাতে পলিথিন টাঙিয়ে দিয়েছেন।বৃষ্টির পানি নেমে যাওয়ার পর ইঁদুরের উপদ্রব দেখা দিয়েছে।
উপজেলা কৃষি কার্যালয় সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে এ উপজেলায় ৩১ হাজার ৬৫০ হেক্টর জমিতে আমন ধানের চাষ হচ্ছে। আর যেসব এলাকার জমিগুলো নিচু, সেসব এলাকাতে ইঁদুরের আক্রমণ হয় বেশি।

উপজেলা উদ্ভিদ সংরক্ষন উপসহকারী কৃষি কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বলেন, ইঁদুর দমনের জন্য বর্তমানে আধুনিক পদ্ধতি“জিংফসফাইড”খাদ্যের সঙ্গে মিশিয়ে ইদুঁরের আক্রান্ত স্থানে যে কোন পাত্রে দিতে হবে ঐ সব খাদ্য খেয়ে ইদুঁর মারা যাবে।এর পাশাপাশি খেতে এমন কিছুর ব্যবস্থা করা, যাতে সব সময় শব্দ হতে থাকে। শব্দ হলে ইঁদুর ভয়ে আর খেতে ঢুকবে না।