গাইবান্ধায় সর্বত্রই গবাদি প্রাণীর লাম্পি স্কিন রোগ চরম আকার ধারণ! আতস্কিত কৃষক

গোবিন্দগঞ্জ(গাইবান্ধা )প্রতিনিধি : গাইবান্ধা জেলার ৭টি উপজেলায় গরু/মহিষের নতুন রোগ লাম্পি স্কিন রোগ চরম আকার ধারণ করেছে।এনিয়ে গরুর খামারীরা হতাশায়।

জেলার গোবিন্দঞ্জ উপজেলার লাম্পি স্কিন রোগে আক্রান্ত গরুর মালিকদের মধ্যে কয়েক জনের

সাথে কথা বলে জানা যায়, লাম্পি স্কিন রোগে আক্রান্ত গরুর প্রথমে পা ফুলে যায় এর পর জ¦র তার ২/১দিনের মধ্যেই গোটা শরীরে চাকা চাকা হয়ে ফোসকা হয় পরর্বতীতে ঘায়ে পরিণত হয় এবং আক্রান্ত পশু খাওয়া ছেড়ে দেয়।এ রোগে আক্রান্ত হয়ে বেশ কিছু গরু মারা যাওয়ার খবর পাওয়া গেছে।

গবাদি পশুর লাম্পি স্কিন রোগ জেলা সদর,সাঘাটা, ফুলছড়ি,সাদুল্যাপুর,সুন্দরগঞ্জ,পলাশবাড়ী ও গোবিন্দগঞ্জ উপজেলায় ব্যাপক আকার ধারন করেছে। এমন কি এ রোগে আক্রান্ত হয়ে প্রায় অর্ধশত গরু মারা যাওয়ার খবর পাওয়া গেছে।

এ ব্যাপারে গোবিন্দগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ র্কমকর্তা ডা: বিপ্লব কুমার দে সাথে কথা বলে জানা যায়, বাংলাদেশে গবাদি প্রাণীর লাম্পি স্কিন ‘ডিজিজ’ একটি নতুন রোগ(ভাইরাস) দেখা দিয়েছে। রোগ টি পশুর গায়ে থাকা রক্ত চোষা আঠালী,মাইট,মশা ও মাছির মাধ্যমে রোগটি দ্রুত ছড়িয়ে পরে। লাম্পি স্কিন রোগে আক্রান্ত পশুর সংখ্যা ও মারা যাওয়ার সংখ্যা সঠিক তর্থ্য

জনবলের অভাবে তিনি জানাতে পারেননি। তবে লাম্পি স্কিন ডিজিজ নতুন ভাবে আবির্ভুত হওয়ায় এই রোগের প্রতিশোধক কোন ঔষধ নাই বলে জানিয়েছেন।