কোরআনের আয়াত খোদাই নিয়ে সৌদিতে নতুন নিয়ম

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরব অলঙ্কার ও স্বর্ণের জিনিসপত্রে কোরআনের আয়াত খোদাই করা নিয়ে নতুন নির্দেশনা দিয়েছে। নির্দেশনায় গহনা ও স্বর্ণালঙ্কারে এ বিষয়ের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। খবর খালিজ টাইমসের।

জানা গেছে, দেশটির বাণিজ্য মন্ত্রণালয় জুয়েলারিতে কোরআনের আয়াত খোদাইয়ের এ নির্দেশনার ওপর জোর দিয়েছে।

সৌদির গ্র্যান্ড মুফতি শায়খ আব্দুল আজিজ বিন আব্দুল্লাহ আলে শায়খ বলেন, এসব ধরনের কাজকে অনেক সময় তাবিজ হিসেবে ব্যবহার করা হয়। যা ইসলামে নিষেধ করা হয়েছে।

তিনি বলেন, এ ধরনের খোদাই করা কাজের মাধ্যমে কোরআনের অবমাননা করা হয়। এ ছাড়া এগুলো নিয়ে শৌচাগারে প্রবেশে করলে কোরআনের আয়াতের পবিত্রতার অবমূল্যায়ন করা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, এমন কাজের মাধ্যমে কোরআন নাজিলের প্রকৃত উদ্দেশ্য ব্যাহত হওয়ার আশঙ্কা রয়েছে। এ ধরনের কাজের মাধ্যমে অনেকে কোরআনকে অতিপ্রাকৃতিক ও জাদুকরী শক্তির অধিকারী বলে মনে করে থাকেন।

এর আগে চলতি বছরে মদিনায় জিয়ারতে ছবি-ভিডিও ধারণ নিষিদ্ধ করে নির্দেশনা দেয় সৌদি আরব।

নির্দেশনায় বলা হয়, মদিনায় রওজা শরিফে পৌঁছানোর আগেই দর্শনার্থীদের রওজায় সালাম দেওয়া এবং রিয়াজুল জান্নাতে নামাজ আদায়ে সময় নির্ধারণের জন্য নির্দিষ্ট অ্যাপে নিবন্ধন আবেদন করতে হবে এবং নির্দিষ্ট সময়ে সেখানে উপস্থিত থাকতে হবে। সেখানে উচ্চস্বরে কথা বলা যাবে না। একই সঙ্গে খাবার নিয়ে যাওয়া, ছবি তোলা, ভিডিও ধারণ করা ও বাড়তি সময় অবস্থান করাও নিষিদ্ধ করা হয়েছে।