কে হচ্ছেন শাবিপ্রবির নতুন উপাচার্য?

এই আমার দেশ ডেস্ক

শেষ পর্যন্ত বিদায় নিতে হচ্ছে অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমদকে। উপাচার্যের পদ থেকে তার যাওয়া এখন সময়ের ব্যাপার বলে নিশ্চিত হওয়া গেছে। সরকারের দায়িত্বশীল একাধিক সূত্র বলছে যে, শিক্ষামন্ত্রী যদিও এই মুহূর্তে উপাচার্য পরিবর্তনের পক্ষে না কিন্তু সরকারের নীতিনির্ধারক মহল এখন এই ব্যাপারে আর কোন প্রকার ঝুঁকি নিতে চাচ্ছে না। তাছাড়া এই সংকট নিরসনে অধ্যাপক ড. মোঃ জাফর ইকবালের সঙ্গে আওয়ামী লীগ নেতৃবৃন্দের যে কথা হয়েছে সেই কথায় তারা আশ্বস্ত করেছিলেন জাফর ইকবাল স্যার যেভাবে চাইবেন সেভাবেই সংকটের সমাধান হবে।

অধ্যাপক ড. মোঃ জাফর ইকবাল চাইছেন উপাচার্য সরে যাক। নতুন উপাচার্য কে হবে তা নিয়ে সরকারের মাঝে আলাপ-আলোচনা চলছে। এক্ষেত্রে দুজনের নাম আলোচনায় এসেছে। একজন হলেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ড. আনোয়ারুল ইসলাম এবং অন্যজন হলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক তুলসি কুমার দাস । তবে এক্ষেত্রে তৃতীয় কোন ব্যক্তির নামও আলোচিত হতে পারে বলে সরকারের সূত্রগুলো জানিয়েছে।

সরকারের একাধিক নীতিনির্ধারক মহল মনে করছে এই সংকট সমাধানে দায়িত্ব দেওয়া হয়েছে অধ্যাপক ড. মোঃ জাফর ইকবালকে। তিনি শিক্ষার্থীদের সাথে আলোচনা করে একটি যৌক্তিক সমাধানে যাবেন। সমাধানের প্রথম পদক্ষেপ যে ফরিদ উদ্দিনের সরে যাওয়া সেটা মোটামুটি নিশ্চিত।