কৃষি জমির মাটি ইট ভাটায় বিক্রির দায়ে ভ্রাম্যমান আদালতে দন্ডিত ৪ ব্যক্তি

হরিশ চন্দ্র রায়, পঞ্চগড় প্রতিনিধিঃ পঞ্চগড়ের দেবীগঞ্জে ইট ভাটায় ব্যবহারের জন্য অবৈধভাবে কৃষি জমির মাটি কাটার অপরাধে চার ব্যক্তিকে জেল ও অর্থদণ্ড প্রদান করেছে ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (১৬ জানুয়ারী) দুপুরে উপজেলার সুন্দরদিঘী ইউনিয়নে অবৈধভাবে কৃষি জমির মাটি বিক্রি করার খবর পেয়ে অভিযান পরিচালনা করেন দেবীগঞ্জ সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট গোলাম রব্বানী সরদার।

অভিযানে অবৈধভাবে কৃষি জমির মাটি বিক্রি অপরাধে উপজেলার সুন্দরদিঘী এলাকার বসির উদ্দিনের ছেলে চাঁনমিঞাকে দুই লক্ষ টাকা অর্থদণ্ড করা হয়। এছাড়াও প্রধানাবাদ এলাকার মজিবর রহমানের ছেলে বাবুল, আব্দুস সামাদের ছেলে আনোয়ার এবং গোলজার হোসেনের ছেলে সাদেকুলকে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ১ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়।

এ বিষয়ে দেবীগঞ্জ সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট গোলাম রব্বানী সরদার বলেন, “ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইনের ২০১৩ এর ৫(১) ধারা অনুযায়ী, কর্তৃপক্ষের অনুমতি ছাড়া এক্সকাভেটর দিয়ে কৃষি জমির মাটি কর্তন করে ইট ভাটায় বিক্রি করা দন্ডনীয় অপরাধ। অপরাধীরা অপরাধ স্বীকার করায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে শাস্তি প্রদান করা হয়েছে।”