কিশোরগঞ্জে কৃষক হত্যা : ছেলের ফাঁসি, বাবা-মাসহ ৫ জনের যাবজ্জীবন

নিজস্ব প্রতিবেদকঃ কিশোরগঞ্জের বাজিতপুরে কৃষক সিদ্দিক মিয়া হত্যা মামলায় জুয়েল মিয়া (২৭) নামে এক যুবককে মৃত্যুদণ্ড ও পাঁচজনের যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করেছে আদালত।

আজকে সোমবার (১৫ ফেব্রুয়ারি) সকালে কিশোরগঞ্জের প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক আ. রহিম এ রায় ঘোষণা করেছেন।। একইসঙ্গে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিকে দুই লাখ ও যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামিদের প্রত্যেককে এক লাখ টাকা করে জরিমানা করা হয়েছে।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত জুয়েল (২৭) কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলার হিলোচিয়া বড়মাইপাড়া গ্রামের জজ মিয়ার ছেলে।

যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামিরা হচ্ছেন : ঐ একই গ্রামের জজ মিয়া (৫২), তার ছেলে কাকন মিয়া (২৯), জজ মিয়ার স্ত্রী রহিমা খাতুন, জয়নাল আবেদিনের ছেলে মাহবুব হাসান রঞ্জু ও মজনু মিয়ার ছেলে সাইফুল ইসলাম (৩৫)। এদের মধ্যে সাইফুল ইসলাম ও কাকন মিয়া পলাতক রয়েছেন।

মামলার বিবরণী থেকে জানা যায়, বাজিতপুরের হিলোচিয়া ইউনিয়নের বরমাইপাড়া গ্রামের মৃত আহম্মদ আলীর ছেলে কৃষক সিদ্দিক মিয়ার সাথে একই এলাকার আসামিদের জমি নিয়ে বিরোধ চলছিল। গত ২০১৬ সালের ২২ শে জানুয়ারি বিকেলে আসামিরা লোহার রড ও শাবল দিয়ে পিটিয়ে সিদ্দিক মিয়াকে গুরুতর আহত করেন।

তারপর আশঙ্কাজনক অবস্থায় ঐ কৃষককে প্রথমে ভাগলপুর জহুরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। এরপরে ঢাকায় নেয়ার পথে তার মৃত্যু ঘটে।

আর এ ঘটনায় নিহতের ভাই বাদী হয়ে পরদিন ৬ জনকে আসামি করে বাজিতপুর থানায় একটি হত্যা মামলা দায়ের করেছিলেন।

তারপর গদন্ত শেষে ২০১৬ সালের ৩০ শে জুন মামলার তদন্ত কর্মকর্তা বাজিতপুর থানার এসআই নজরুল ইসলাম আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেছিলেন। আদালত সাক্ষ্য-প্রমাণ শেষে আজকে সোমবার (১৫ ফেব্রুয়ারি) রায় ঘোষণা করেছেন।

উল্লেখ্য যে, রায়ে সন্তোষ প্রকাশ করেছেন রাষ্ট্রপক্ষ। তবে উচ্চ আদালতে আপিল করা হবে বলে জানিয়েছেন আসামি পক্ষের আইনজীবীরা।