কালিয়াকৈরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় অবৈধ কয়লার চুল্লি ধ্বংস, ৩ জনকে অর্থদণ্ড

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি:
গাজীপুরের কালিয়াকৈরে উপজেলা নির্বাহী কর্মকর্তার ভ্রাম্যমান আদালত পরিচালনায় অবাধে কাঠ পুড়িয়ে কয়লা তৈরির চুল্লি ধ্বংস করেছে । সেইসাথে চুল্লি তৈরির জমির তিন মালিককে ১০ হাজার টাকা জরিমাণা আদায় করেছেন ।এব্যাপারে এলাকাবাসী সাধুবাদ জানিয়েছেন ।

উপজেলার সুত্রাপুর ইউনিয়নের টালাবহ গ্রামে বাঁশ ঝাড়ের ভিতরে ৮ টি অবৈধ চুল্লি স্থাপন করে অবাধে কাঠ পূড়িয়ে কয়লা তৈরি করা হচ্ছে । দির্ঘদিন যাবত স্থানীয় একটি প্রভাবশালী মহলের ছত্রছায়ায় এলাকায় কাঠ কেটে বনাঞ্চল উজার করে বিশেষ ধরনের চুল্লিতে কাঠ পুড়িয়ে কয়লা তৈরি করে বেশী মূল্যে সরবরাহ করে থাকে । চুল্লিতে কাঠ পূড়িয়ে ব্যাপক কালো ধোঁয়া নির্গত হওয়ার ফলে দূর্গন্ধ ও ধোঁয়ায় পরিবেশ মারাত্মক ভাবে দূষিত হয় । পাশাপাশি ফসল সহ মানুষের শ্বাসকষ্ট ও নানাবিধ রোগব্যধিতে আক্রান্ত হওয়ার এলাকাবাসীর অভিযোগ । বিষয়টি নিয়ে এলাকাবাসীর মধ্যে কয়েকদিন যাবত চরম উত্তেজনা ও মারামারি পর্যন্ত ঘটে ।

বিষয়টি জানতে পেরে উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ জরুরী ভাবে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন । প্রশাসনের উপস্থিতি টের পেয়ে অসাধু চক্রের সদস্যরা সটকে পরেন।

এসময় ভ্রাম্যমান আদালত ২ টি অবৈধ কাঠ পূড়িয়ে কয়লা তৈরির চুল্লি ধ্বংস করেন এবং অবশিস্ট ৬ টি অবৈধ চুল্লি ২ দিনের মধ্যে ভেঙ্গে ফেলার জন্য জমির মালিকদের নির্দেশ প্রদান করেন । ঘন বসতি এলাকায় অবৈধ ভাবে কাঠ পূড়িয়ে কয়লা তৈরির চুল্লি স্থাপন কারার অপরাধে জমির মালিক টালাবহ গ্রামের মৃত জৈনদ্দিনের পুত্র সাবেক ইউ.পি সদস্য মো. হামিদ ( ৬৫ ), মো. ছামাদ (৫৫) , মৃত ইসমাইলের পুত্র মো. রশিদ (৬০) কে মোট ১০ হাজার টাকা জরিমাণা আদায় করেছেন ।
পরিবেশ ভারসাম্য রক্ষায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করার জন্য এলাকাবাসীর পক্ষ থেকে নবাগত ইউ.পি সদস্য মো. ছানোয়র হোসেন ও স্থানীয় আওয়ামীগ নেতা মো. আতোয়ার রহমান উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ধন্যবাদ জানিয়েছেন।