কামরুল হাসান খন্দকারের দক্ষ নেতৃত্বে যমুনা লাইফের অগ্রগতির ৫ বছর..

বিশেষ প্রতিনিধঃ সুদীর্ঘ ৩০ বছর জীবন বীমা পেশায় চাকরি করার অভিজ্ঞতা নিয়ে কামরুল হাসান খন্দকার ২০২০ সালে যমুনা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিতে যোগদান করেন ।

তার কর্মজীবন শুরু হয় বাংলাদেশের প্রথম বেসরকারি জীবন বীমা কোম্পানি ন্যাশনাল লাইফ ইন্সুরেন্স এর মাধ্যমে।
তিনি ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিতে শেয়ার ও কোম্পানি এফেয়ার্স বিভাগ, প্রশাসন বিভাগ,পলিসি সার্ভিস বিভাগ ও দাবি বিভাগসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিভাগে এক যুগ দক্ষতার সাথে ইনচার্জ হিসাবে চাকরি করেছিলেন।

এছাড়াও মেঘনা লাইফ ইনসিওরেন্স কোম্পানিতে ইসলামি বিমা তাকাফুল ডিভশনের প্রধান হিসাবে প্রায় ১০ বছর সফলতার সাথে চাকরি করেছেন।

একাধারে প্রশাসন ও মার্কেটিং উভয় ফ্লাটফর্মে দক্ষতার সাথে কাজ করার অভিজ্ঞতা সম্পন্ন অত্যন্ত চৌকশ, দক্ষ, পেশাদার ও মেধাবী কর্মকর্তা হিসাবে জীবনবীমা শিল্পের কমসংখ্যক উর্ধতন কর্মকর্তাদের মধ্যে তিনি অন্যতম।

২০১৪ সালে কার্যক্রম শুরু করা ৪র্থ প্রজন্মের যমুনা লাইফ ইনসিওরেন্স কোম্পানিতে ২০২০ সালে তিনি যোগাদানের পর থেকেই বিভিন্ন প্রতিকুলতা মোকাবেলা করে মুলত কোম্পানিটি অতীতের বিদ্ধস্থ অবস্থা থেকে ঘুরে দাঁড়ানো শুরু করে।

তার যোগদানের পর থেকেই ২০২০ ও ২০২১ সালে মহামারি করোনার কারনে প্রায় সারা বছর লকডাউন থাকার পরেও যমুনা লাইফ অতীতের তুলনায় ভাল ব্যবসা ও খরচ সাশ্রয় করে সফলতার পথে এগিয়ে যেতে থাকে।

তার যোগাদানের পুর্বে ২০১৯ সালে কোম্পানির ব্যবসা ছিল ৯.৯২ কোটি টাকা।
২০২০ ও ২০২১ সালে করোনার কারনে বিদ্ধস্থ অর্থনীতি ও লকডাউনের পরেও যমুনা লাইফ যথাক্রমে ব্যাবসা করে ১১.৩৩ কোটি ও ১৫.২০ কোটি টাকা।
প্রবৃদ্ধির হার যথাক্রমে ১২.৪২% ও ২৫.৪৬%।
২০২২ সালে যমুনা লাইফের মোট ব্যাবসা ছিল ২৭.০০ কোটি টাকা, প্রবৃদ্ধির হার ৪৩.৭২%।
২০২৩ সালে অর্জিত মোট ব্যবসা ৩৩.৩৩ কোটি টাকা। বিগত বছরের তুলনায় প্রবৃদ্ধির হার ১৮.৪৬%।
২০১৯ সালে বিক্রিত পলিসি সংখ্যা: ৩৬৮৩ টি
২০২০ সালে ৪৮১৬ টি, ২০২১ সালে ৪৭৯৯ টি, ২০২২ সালে ৯৫০২ টি ও ২০২৩ সালে বিক্রিত পলিসি সংখ্যা ৮৩৬৩ টি।

২০২৩ সালের ব্যবসা শেষে কোম্পানির মোট বিনিয়োগ হচ্ছে: ১৫.৫৫ কোটি টাকা।
মোট সম্পদের পরিমান : ২৫.২২ কোটি টাকা।
যমুনা লাইফের বিজ্ঞ পরিচালনা পর্ষদের নির্দেশনা ও কামরুল হাসান খন্দকারের নেতৃত্বে ও দক্ষ পরিকল্পনায় খুবই সতর্ক ও সচেতন ভাবে যমুনা লাইফ বিভিন্ন কার্যকরী পদক্ষেপ গ্রহনের মাধম্যে ধীরেধীরে প্রতিবছরে সফলতার দিকে এগিয়ে যাচ্ছে।

অধিক ব্যাবসা অজর্নের নীতি নয় বরং কোয়ালিটি ব্যাবসা অর্জনের দিকেই নজর দেয়া হচ্ছে বেশি।
নিয়ন্ত্রিত ও সীমারেখার নিচে খরচ অব্যাহত রাখা, মানসম্মত পলিসি বিক্রয়, তামাদি হ্রাস, দক্ষ ও প্রশিক্ষিত কর্মীবাহিনী গঠন, উন্নত গ্রাহকসেবা প্রদান, দ্রুত ও শতভাগ দাবি নিষ্পত্তিসহ নানাবিধ কার্যকরী পদক্ষেপ গ্রহন করেছে যমুনা লাইফ।