করোনার নতুন ভ্যারিয়েন্ট বিভিন্ন দেশে আতঙ্ক

এই আমার দেশ ডেস্ক

দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ার পর বিভিন্ন দেশে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। সীমান্তের বিধিনিষেধ কঠোর করছে তারা। যদিও বিজ্ঞানীরা এখন এই ভ্যারিয়েন্ট সম্পর্কে বিস্তারিত জানেন না, তবে তারা এটি নিয়ে বেশ উদ্বিগ্ন। শুক্রবার (২৬ নভেম্বর) এসব জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, নতুন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার অঞ্চল থেকে পুরো ইউরোপেই বিমান চলাচল বন্ধের প্রস্তাব দিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন। যুক্তরাজ্য, নেদারল্যান্ডস, সিঙ্গাপুর, ইতালি ও ইসরায়েল ইতোমধ্যে আফ্রিকার ছয়টি দেশের সঙ্গে বিমান চলাচল স্থগিত করেছে। নিষিদ্ধ তালিকার দেশগুলো হচ্ছে, দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা, নামিবিয়া, জিম্বাবুয়ে, এস্বাতিনী এবং লেসোথো।

এসব দেশে অন্তত ১২ ঘণ্টা কাটিয়েছেন এমন কাউকে শনিবার থেকে দেশে ঢুকতে দেবে না চেক রিপাবলিক। জার্মানি বর্তমানে ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে সংক্রমণের চতুর্থ ঢেউয়ের মধ্য দিয়ে যাচ্ছে। তারা শুধুমাত্র জার্মানদের দক্ষিণ আফ্রিকা থেকে জার্মানিতে আসতে দেবে।

চীনে প্রথমে করোনা শনাক্ত হওয়ার পর থেকে ২ বছরে বিশ্বের প্রায় ২৬০ মিলিয়ন মানুষ সংক্রামিত হয়েছেন এবং ৫.৪ মিলিয়ন মানুষ মারা গেছেন।