ওসমানীনগরে রাস্তার উন্নয়ন কাজে অনিয়মের অভিযোগ

জুবেল আহমেদ, ওসমানীনগর (সিলেট) প্রতিনিধিঃ সিলেটের ওসমানীনগরে বরাদ্দ হওয়া একটি রাস্তার উন্নয়ন কাজে অনিয়মের অভিযোগ উঠেছে। ঠিকাদারী প্রতিষ্টানকে এলাকার প্রভাবশালী এক ব্যাক্তি হাত করে উন্নয়ন কাজ নির্দিষ্ট সীমানায় না করে অন্যত্র করার পাঁয়তারার অভিযোগ করেছেন স্থানীয়রা।

স্থানীয়দের অভিযোগ, একটি প্রভাবশালী মহলের অপতৎপরতায় নির্দিষ্ট সীমার বাইরে কাজ করানো হচ্ছে। রাস্তাটি যে দিকে কাজ হওয়ার কথা সে দিকে না করে অন্য দিকে কাজ করে চলছেন ঠিকাদারী প্রতিষ্ঠান খন্দকার এন্টারপ্রাইজ। বিষয়টি জানতে পেরে এ ব্যাপারে স্থানীয়দের পক্ষ থেকে জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা বরাবর অভিযোগ পত্র দাখিল করা হলেও এখনও কোনো ব্যবস্থা নেয়নি কর্তৃপক্ষ। অভিযোগ সূত্রে জানা যায়, উপজেলার রবিদাশ গ্রামের এলজিএডি পাকা রাস্তা হইতে গ্রামের চলাচলের রাস্তা জেলা পরিষদ সিলেট কর্তৃক রাস্তা পাকা করণের জন্য ৪ লক্ষ টাকা বরাদ্দ প্রদান করা হয়। কিন্তু একই গ্রামের এক প্রভাবশালি ঠিকাদারী প্রতিষ্ঠানকে হাত করে ব্যক্তিস্বার্থে তাঁর বাড়ির বাউন্ডারি দেয়ালের ভেতর দিয়ে তাঁর বাড়ির উঠান পর্যন্ত পাকাকরনের প্রস্তুতি নিয়েছেন। এ ব্যাপারে স্থানীয়দের পক্ষ থেকে জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা বরাবর অভিযোগ পত্র দাখিল করা হয়।

এ ব্যাপারে সিলেট জেলা পরিষদের সদস্য আশিক মিয়া বলেন, জেলা পরিষদ থেকে আমরা বেশির ভাগ গ্রামীন উন্নয়নের জন্য বরাদ্দ দিয়ে থাকি। সেক্ষেত্রে অনেক সমস্যার সৃষ্টি হয়। তদ্রুপ ওসমানীনগর উপজেলার রবিদাশ গ্রামে তেমনি একটি বরাদ্দ দেওয়া হয়। সেটি বাস্তবায়ন করতে গিয়ে দুটি পক্ষের মধ্যে মতবিরোধ দেখা দেয়। বিষয়টি আমি সুরাহা করার জন্য চেষ্ঠা করেও ব্যর্থ হয়েছি। আমি জেলা পরিষদ অফিসে তা জানিয়ে দিয়েছি। বর্তমানে কাজ বন্ধ আছে। এখন জেলা পরিষদের চেয়ারম্যান মহোদয়, প্রধান নির্বাহী কর্মকর্তা এবং ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট আলোচনা সাপেক্ষে যে সিদ্ধান্ত নিবেন সেটি বাস্তবায়ন হবে। এ বিষয়ে জানতে জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তার সাথে একাধীকবার মুঠোফোনে যোগাযোগ করার চেষ্ঠা করলে তা বন্ধ পাওয়া যায়।