এমপি’র পিএস পরিচয়ে মূল প্রতারক আটক

মনোয়ার বাবু, ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধিঃ ঘন ঘন স্থান পরিবর্তন করেও শেষ রক্ষা হয়নি দিনাজপুর -৬ আসনের এমপি শিবলী সাদিকের পিএস পরিচয় দিয়ে প্রতারকের।
মঙ্গলবার (২৭ এপ্রিল) দিনাজপুর জেলার ঘোড়াঘাট থানায় এমপি শিবলী সাদিকের পিএস পরিচয় দিয়ে প্রতারণা করায় প্রতারক চক্রের মূল হোতাকে তার নিজ এলাকা থেকে দীর্ঘ প্রায় এক বছর পর আটক করতে সক্ষম হয়েছে ঘোড়াঘাট থানা পুলিশ।
পরে ওসি আজিম উদ্দিন এর বিচক্ষণতায় এবং এসআই জিয়াউর রহমানের সহযোগীতায় এসআই মতিউর এর নেতৃত্বে একটি চৌখস দল মূলপ্রতারক কে দিনাজপুর চিলিরবন্দর দূর্গাপুর বানিয়াপাড়া থেকে শ্রী দক্ষ নাথ রায়ের ছেলে শ্রী বিকাশ রায় (২৮) কে আটক করতে সক্ষম হয় এবং তার কথা মত তার সাথে জড়িত আরও একজন ঠাকুরগাঁও এ অবস্থান করছে এমন কথার উপর ভিত্তি করে সেখানেও পুলিশ অভিযান চালালে তার আগে অপর প্রতারক সেখান থেকে পালিয়ে যায়।
পুলিশ সূত্রে জানা যায়, জুয়েল(ছদ্দনাম) নামের প্রতারক চক্রের অন্যতম সদস্য “শিবলী সাদিক এমপি ( মানবতার সেবায়) নামে ভূয়া ফেসবুক আইডি খুলে দীর্ঘ দিন যাবত এমপির পিএস পরিচয় দিয়ে ডিজিটাল মাধ্যমে চাকুরী ও ত্রান দেওয়ার কথা বলে প্রতারণা করে আসছিল এবং মিথ্যা ভাবে এমপি সাহেবের পিএস এর কন্ঠ স্বর ধারণ করে ব্যক্তি গত সুবিধা ও অর্থ আদায় করে।প্রতারক জুয়েল নিজেকে কখনো ঘোড়াঘাট থানার নূরপুর মৌজার রাণীগঞ্জ বাজারের বাসিন্দা আবার কখনো অন্য থানার অধিবাসী বলে এমপি সাহেবের পিএস পরিচয় দিয়ে ভূয়া আইডি ব্যবহার করে ম্যাসেঞ্জারের মাধ্যমে লোকজনের কাছ থেকে চাকুরীর কথা বলে নগদ অর্থ ইতি পূর্বেও হাতিয়ে নিয়েছে বলে জানা যায়।
এমনি ভাবে গত বছরের ১০ই মে দিনাজপুর জেলার ফুলবাড়ি থানার উত্তর সূজাপুর এর ভূক্তভোগী মৃত- আবুল মোজাফ্ফর শাহর ছেলে আকবার আলী শাহ নিকট হতে এমপি সাহেবের মিসেস এর কথা বলে দেশী বিদেশি ব্যান্ডের বিভিন্ন প্রকার ৭০,০০০/ টাকার কাপড় প্রতারণা করে নেয়। পরবর্তীতে প্রতারক জুয়েল আবারো ১৯ই মে এমপি সাহেবের ফেসবুক আইডি ধারণ করে ০১৭১৪-৪৬৮৭৭৯ থেকে ০১৭৪০-৫৪২৪২২ নাম্বারে ফোন করে জানায়,এমপি মহোদয় ঘোড়াঘাট থানায় ত্রান বিতারণ করছেন জরুরি ভিত্তিতে ৩০,০০০/ টাকা প্রয়োজন বলে ০১৭০০-৭৭৫০০০ নাম্বারে বিকাশ করতে বলে।জৈনিক ব্যক্তি আকবার আলী শাহ একই তারিখে দুপুর আনুমানিক ০১.৪৫ মিনিটে ০১৮৮৩-১০৬৯৯৯ এবং ০১৭১০-৬২৮৩২০ নাম্বার থেকে প্রতারকের উক্ত নাম্বারে ৩০,০০০/ টাকা বিকাশ করে পাঠান।পরে জানতে পেরে ২৩/৫/২০২০ ইং তারিখে ঘোড়াঘাট উপজেলা ছাত্রলীগের সভাপতি বাদী হয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা রুজু করে।মামলার পরিপেক্ষিতে সেই সময় দিনাজপুর চিরিরবন্দর থানার বানিয়াপাড়া,দূর্গাপুর গ্রামের মৃত- কুলিন চন্দ্র রায়ের সন্তান দক্ষনাথ রায়কে গ্রেফতার করেন ঘোড়াঘাট থানা পুলিশ।
বাদী আশরাফুল ইসলামের সাথে কথা বললে, তিনি বলেন,প্রতারকরা ভূয়া ফেসবুক আইডি ও মোবাইল নাম্বার ব্যবহার করে এমপি শিবলী সাদিক মহোদয়ের মান সম্মান নষ্ট করা সহ উদ্দেশ্য প্রণোদিত ভাবে রাজনৈতিক ভাবমূর্তি ক্ষুণ্ণ করার অপচেষ্টা করে আসছিল।এসময় প্রতারণার সাথে জড়িত সকল প্রতারকের দৃষ্টান্ত মূলক শাস্তি দাবি করেন উপজেলা ছাত্রলীগের সভাপতি আশরাফুল ইসলাম।
ঘোড়াঘাট থানা অফিসার ইনচার্জ আজিম উদ্দিন সাথে কথা হলে তিনি বলেন,প্রতারক বিকাশ রায় অত্যান্ত চতুর প্রকৃতির। সে ঘন ঘন স্থান পরিবর্তন করে আসছিল এবং আমরাও সার্বক্ষণিক তার উপর নজর রাখছিলাম। অবশেষে এই প্রতারক কে সফলতার সাথে ধরতে সক্ষম হই এবং প্রতারক আসামিকে আজ (২৮ এপ্রিল) বিজ্ঞ আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হয়েছে বলে জানান। তিনি আরও বলেন, আসামি একজন সংঘবদ্ধ অপরাধ চক্রের সদস্য এবং দীর্ঘ দিন অন্যান্য আসামীর যোগসাজশে প্রতারণা করে তারা মাননীয় সংসদ সদস্যের সম্মান ও রাজনৈতিক ভাবমুর্তি ক্ষুন্ন করে আসছিল এবং অতি অল্প সময়ের মধ্যে অপর আরও একজন প্রতারকেও আটক করা হবে বলে তিনি নিশ্চিত করেন।
উল্লেখ্য এর আগে এই মামলায় এক জন কে গ্রেফতার এবং আসামি যে সমস্থ দোকান থেকে প্রতারণা করে টাকা উত্তোলন করতো তাদের দুই জন কেও আটক করে স্বাক্ষী হিসাবে বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছিল বলে তিনি জানান।