ঈশ্বরদীতে ট্রেনের বগিতে আগুন

নিজস্ব প্রতিবেদক : ঈশ্বরদী জংশন স্টেশনের রেলইয়ার্ডের ওয়াশফিটে ট্রেনের বগিতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে পুড়ে গেছে ট্রেনের বগির ১১টি সিট। সোমবার (২৭ নভেম্বর) রাত সাড়ে ৮টার দিকে ঈশ্বরদী রেলওয়ে জংশন স্টেশনে এ ঘটনা ঘটে। ওয়াশফিটে রাখা ট্রেনের বগিতে কোনো যাত্রী না থাকায় হতাহতের ঘটনা ঘটেনি।

এই ঘটনার খবর পেয়ে ঈশ্বরদী ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনে। ঘটনার পর উপজেলা প্রশাসন, পাবনা জেলা পুলিশ, পাকশী রেল পুলিশ, র‌্যাব, ডিবি পুলিশ এবং রেল নিরাপত্তা বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে অবস্থান নিয়েছেন।

বিএনপি’র ডাকা চলমান অবরোধ কার্যকর করতে নাশকতার উদ্দেশে ট্রেনের বগিতে অগ্নিসংযোগ করা হয়েছে বলে প্রশাসন, পাবনা জেলা পুলিশ, রেল পুলিশ, র‍্যাব ও রেল নিরাপত্তা বাহিনীর সদস্যরা ধারণা করছেন। জানা গেছে, ৬ নং ডাউন মেইল ট্রেনটি চাঁপাইনবাবগঞ্জ থেকে এসে ইয়ার্ডের ওয়াশপিটে পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য রাত সাড়ে ৭টার দিকে রাখা হয়। এ ট্রেনটি আবার মঙ্গলবার ভোরে ৯৯ আপ হয়ে ঢাকা যাওয়ার কথা।

ঈশ্বরদী ফায়ার সার্ভিসের স্টেশন মাস্টার অপূ মন্ডল বলেন, খবর পেয়ে সাড়ে ৮টার দিকে আমাদের দুটি টিমের প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে। এতে ট্রেনের ১১টি সিট পুড়ে গেছে।

স্টেশনের সুপারিনটেন্ড মহিবুল ইসলাম এ ঘটনার জন্য রেল নিরাপত্তা বাহিনীকে দায়ী করে বলেন, তারা যদি সঠিকভাবে দায়িত্ব পালন করতো তাহলে এ ধরনের ঘটনা ঘটতো না। দায়িত্বে ঘাটতি রয়েছে, যে কারণে সন্ধ্যার সময় আগুন দিয়ে চলে গেল।

রেল নিরাপত্তা বাহিনীর পরিদর্শক ফিরোজ কবীর বলেন, চাপের মধ্যে আছি। দীর্ঘ ফাঁকা ইয়ার্ড, আমাদের কম জনবল দিয়ে নিরাপত্তা দেওয়া খুবই কষ্টসাধ্য।

নিরাপত্তা বিষয়ে রেল কর্তৃপক্ষের উদাসীনতার ঘটনায় ক্ষোভ প্রকাশ করেন পাবনার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মাসুদ আলম। রেল পুলিশের পাকশীর পুলিশ সুপার সাহাব উদ্দিন বলেন, রেল ইয়ার্ডের নিরাপত্তার দায়িত্ব রেল নিরাপত্তা বাহিনীর। এবিষয়ে আমার কোনো বক্তব্য নেই। আমরা ঘটনার তদন্ত করছি।