আয়রন ও জুসার মেশিনে মিলল ১১ কেজি স্বর্ণ

সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রীর লাগেজে রাখা আয়রন ও জুসার মেশিন থেকে ১১ কেজি ২২০ গ্রাম স্বর্ণ উদ্ধার করা হয়েছে। উদ্ধারকৃত স্বর্ণের আনুমানিক মূল্য ৭ কোটি টাকা। এ সময় চার বিমানযাত্রীকে আটক করা হয়।

সোমবার সকাল ৯টায় দুবাই থেকে আসা বাংলাদেশ বিমানের বিজি-২৪৮ ফ্লাইটে চার যাত্রীর কাছ থেকে স্বর্ণগুলো উদ্ধার করা হয়। উদ্ধারকৃত স্বর্ণের বাজারমূল্য সাত কোটি টাকা বলে জানিয়েছেন শুল্ক কর্মকর্তারা।

আটকরা হলো— হবিগঞ্জ জেলার নবীগঞ্জের শেখ মো. জাহিদ, কানাইঘাটের কায়স্থগ্রামের আব্দুল আহাদের ছেলে মকবুল আলী, কেউরিয়া হাওরের মনতাজ আলীর ছেলে বশির উদ্দিন ও বাঁশবাড়ি এলাকার নাজিম উদ্দিনের ছেলে সুলতান মাহমুদ।

শুল্ক বিভাগের উপকমিশনার আল আমিন ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে এক সংবাদ সম্মেলনে জানান, শুল্ক বিভাগের কাছে গোপন তথ্য ছিল বাংলাদেশ বিমানের বিজি-২৪৮ ফ্লাইটে চার যাত্রী অবৈধভাবে স্বর্ণ বহন করছেন। এর ভিত্তিতেই ওসমানী বিমানবন্দরে কড়া নজরদারি রাখা হয়। যাত্রীদের লাগেজ স্ক্যান করার সময় সব বিষয় বিশেষভাবে নজর রাখা হয়। এ সময় চার যাত্রীর লাগেজে আয়রন ও জুসার মেশিনের অস্তিত্ব পাওয়া যায়। পরে তাদের জিজ্ঞাসাবাদ করা হয়। একপর্যায়ে সেই সব যন্ত্র খুলে তার ভেতরে ঢালাই করা স্বর্ণের চাকতি পাওয়া যায়। যার ওজন ১১ কেজি ২২০ গ্রাম এবং আনুমানিক মূল্য সাত কোটি টাকা বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

অবৈধভাবে স্বর্ণ বহনের দায়ে তাদের চারজনকে আটক করা হয়। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে বলে জানান উপকমিশনার আল আমিন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সিলেটের কাস্টমস কমিশনার এনামুল হক।