আর্থিক প্রতিষ্ঠানের লাইসেন্স প্রত্যাহার করলো নগদ

নিজস্ব প্রতিবেদক : নগদ ফাইন্যান্স পিএলসির লাইসেন্স প্রত্যাহার করা হয়েছে। গত ১০ জুলাই ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের (এনবিএফআই) লাইসেন্স বাতিল চেয়ে কেন্দ্রীয় ব্যাংকে আবেদন করে প্রতিষ্ঠানটি। মঙ্গলবার (২২ আগস্ট) কেন্দ্রীয় ব্যাংকের বোর্ড সভায় নগদ ফাইন্যান্সের লাইসেন্স প্রত্যহারের আবেদেন গ্রহণ করা হয়েছে।

জানা যায়, নগদের এমএফএস সেবা এই প্রতিষ্ঠানের আওতায় পরিচালনার উদ্দেশ্যেই লাইসেন্সটি নেওয়া হয়েছিল। তবে আর্থিক প্রতিষ্ঠানের লাইসেন্স সমর্পণের কারণ ডিজিটাল ব্যাংকের লাইসেন্স নিতে চাচ্ছে প্রতিষ্ঠানটি।

তখন অনুমোদন দিয়ে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছিলো, আর্থিক প্রতিষ্ঠান আইন ১৯৯৩ এর ৪(১) ধারায় প্রদত্ত ক্ষমতা বলে কেন্দ্রীয় ব্যাংক ‘নগদ ফাইন্যান্স পিএলসি’ কে বাংলাদেশে অর্থায়ন ব্যবসা পরিচালনার জন্য আর্থিক প্রতিষ্ঠানের লাইসেন্স দিয়েছে।

আরও বলা হয়, নগদ ফাইন্যান্সের ঠিকানা ডেলটা ডালিয়া টাওয়ার, ৩৬ কামাল আতাতুর্ক অ্যাভিনিউ, বনানী। একই ঠিকানা মোবাইলে আর্থিক সেবা দেওয়া প্রতিষ্ঠান নগদেরও। আর্থিক প্রতিষ্ঠান নগদ ফিন্যান্সের পরিচালনা পর্ষদেও রয়েছেন মোবাইলে আর্থিক সেবা প্রতিষ্ঠান নগদের মালিকানায় থাকা ব্যক্তি ও কর্মকর্তারা