আমেরিকায় বাংলাদেশ সোসাইটির আরো ৫০০ কবর ক্রয়ের সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক : কমিউনিটির বড় হওয়ার কারণে মানুষের কবরের প্রয়োজনীয়তাও বাড়ছে। ফলে বাংলাদেশ সোসাইটির পক্ষ থেকে আরো ৫০০ কবর ক্রয় করা হবে বলে সিদ্ধান্ত হয়েছে।

সভায় জানানো হয়, সোসাইটি ভবন রক্ষণাবেক্ষণ ব্যয়সহ সিটি কর্তৃক বিভিন্ন ভায়োলেশনের জন্য বিপুল পরিমান অর্থ ব্যয় করতে হয়েছে। ভবন ক্রয়ের পর থেকেই অর্থাৎ ১৯৯৩ সাল থেকে এসব ভায়োলেশন বর্তমান কার্যকরী পরিষদকে রিমোভ এবং সেটেল্ড করতে হচ্ছে। এব্যাপারে এই পর্যন্ত আনুমানিক ১৮ হাজার ২৫০ ডলার ইতিমধ্যেই ব্যয় করা হয়েছে।

এছাড়াও এটর্নী নিয়োগ করে আন্যান্য ভায়োলেশনের সিভিল পেলান্টি মওকুফের চেষ্টা চলছে। বর্তমানে বিভিন্ন ভায়োলেশনের পরিমান ৮০ হাজার ডলারের বেশী। খবর ইউএনএ’র।

সোসাইটির সভাপতি মোহাম্মদ আব্দুর রব মিয়ার সভাপতিত্বে রোববার (২৪ ডিসেম্বর) সন্ধ্যায় নিউ ইয়র্কের কুইন্স প্যালেসে এই সভা অনুষ্ঠিত হয়। সংগঠনের সহ সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম চৌধুরী পরিচালনায় সভার কার্যক্রম শুরু করেন সাধারণ সম্পাদক রুহুল আমীন সিদ্দিকী।

সভার শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন গ্রেটার নোয়াখালী সমিতির সাধারণ সম্পাদক ইউসুফ জসিম। এরপর বিশেষ দোয়া করা হয়। দোয়া পরিচালনা করেন সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক ও গঠনতন্ত্র সংশোধন কমিটির চেয়ারম্যান একেএম ফজলে রাব্বী।

এরপর বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জাতীয় সঙ্গীত পরিবেশিত হওয়ার পর স্বাগত বক্তব্য রাখেন সভাপতি মোহাম্মদ আব্দুর রব মিয়া। পরবর্তীতে সভায় সাধারণ সম্পাদক ও কোষাধ্যক্ষের রিপোর্ট পেশ করেন যথাক্রমে সাধারণ সম্পাদক রুহুল আমীন সিদ্দিকী ও কোষাধ্যক্ষ মোহাম্মদ নওশেদ হোসেন।

সভাপতি মোহাম্মদ আব্দুর রব মিয়া তার বক্তব্যে সোসাইটির বর্তমান পরিস্থিতি তুলে ধরেন এবং সোসাইটি ভবন ঋণমুক্ত হয়ে নিজস্ব ভবনে পরিণত হয়েছে এবং সোসাইটির দোকান ভাড়া থেকে আয় হচ্ছে বলে জানান। তিনি সোসাইটিকে আরো এগিয়ে নিতে সকলের সহযোগিতা কামনা করেন এবং আগামী দিনে সোসাইটিতে আরো যোগ্য নেতৃত্ব আসবে বলেও প্রত্যাশা করেন। এছাড়াও তিনি সোসাইটির পক্ষ থেকে আরো কবর ক্রয়ের উপর গুরুত্বারোপ করেন।

এরপর সহ সভাপতি ফারুক চৌধুরী বক্তব্য রাখার পর সাধারণ সম্পাদক তার রিপোর্ট পেশ করেন। রিপোর্ট দু’টি পাঠের পর উপস্থিত সদস্যরা আলোচনায় অংশ নেন এবং পরবর্তীতে তা অনুমোদিতত হয়।

সভায় ট্রাষ্টিবোর্ডের সদস্য, কার্যকরী পরিষদের কর্মকর্তা, আজীবন সদস্য সহ বিপুল সংখ্যক সাধারণ সদস্য উপস্থিত ছিলেন। উল্লেখ্য, সভায় শন্তি-শৃঙ্খলা বজার রাখা এবং নিরাপত্ত্বার স্বাার্থে একাধিক সিউকিরিটি গার্ড নিয়োজিত ছিলো।