আমেরিকায় নিজের ভবনে আগুন দিলেন বাংলাদেশি

আন্তর্জাতিক ডেস্ক : নিজ ভবনে আগুন দেওয়ার অভিযোগে নিউইয়র্কে বাংলাদেশি বংশোদ্ভূত এক মার্কিন নাগরিককে গ্রেপ্তার করেছে পুলিশ। অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে অগ্নিসংযোগ এবং খুনের চেষ্টার একটি মামলা দায়ের করা হয়েছে। গত ২৬ সেপ্টেম্বর নিজের ভবনে আগুন ধরিয়ে দেন তিনি। খবর সিবিএস নিউজের।

জানা যায়, অভিযুক্ত ওই ব্যক্তির নাম রফিকুল ইসলাম। ব্রুকলিনের তার ভবনের দ্বিতীয় তলায় থাকা ভাড়াটিয়া ভাড়া দেওয়া বন্ধ করে দেয় এবং ভবন ছাড়তেও অস্বীকৃতি জানায়। এমন পরিস্থিতিতে ক্ষুব্ধ হয়ে সেখানে অগ্নিসংযোগ ঘটান তিনি। ওইদিন ভোর পাঁচটার দিকে ভবনের একটি সিঁড়িতে আগুন লাগান অভিযুক্ত রফিকুল ইসলাম।

এর আগে অভিযুক্ত রফিকুল ইসলাম তার ভাড়াটিয়ার গ্যাস এবং বিদ্যুৎ কেটে দেওয়ার হুঁশিয়ারিও দেন। ভাড়া অপরিশোধ না করলে বাড়িতে আগুন লাগিয়ে দেবেন বলেও হুমকি দেন বলে অভিযোগ ওঠে।

ওই ভবনের দ্বিতীয় তলায় ছয় শিশু ও তাদের বাবা-মা বসবাস করতেন। অগ্নিকাণ্ডের সময় প্রাণ বাঁচাতে তারা দ্রুত ভবনটির ছাদে আশ্রয় নেয়। ফায়ার সার্ভিসের ৬০ জন কর্মী এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনেন এবং বাসিন্দাদের উদ্ধার করেন। পরে সামান্য আহত ৭ জনকে জামাইকা হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়।

ফায়ার সার্ভিস বিভাগ জানায়, গত চার সপ্তাহ ধরে তারা ভবনের সিসিটিভি ক্যামেরার ভিডিও বিশ্লেষণ করেন। এরপর অগ্নিকাণ্ডের ঘটনায় ভবন মালিককে শনাক্ত করা হয়।

সেখানে দেখা যায়, একজন মুখোশ এবং হুড পরা ব্যক্তি বাড়িতে প্রবেশ করে এবং জরুরি পরিষেবা নম্বরে কল করার আগেই বাড়ি থেকে বেরিয়ে যায়। এরপর তদক্তকারী কর্মকর্তারা আরেকটি ভিডিওতে দেখতে পান মুখোশধারী ব্যক্তি খোঁদ ভবনমালিক রফিকুল ইসলাম। তারপরই তার বিরুদ্ধে অভিযোগ আনে তদন্তকারী দল। পরে গ্রেপ্তারও করা হয় তাকে।

এই ঘটনায় চাঞ্চল্য সৃষ্টি হয়েছে নিউইয়র্কে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের মাঝে। অদ্ভুত এই কাণ্ডে হতবাক বাংলাদেশি কমিউনিটির নেতারা।