আবৃত্তি ও উপস্থাপনায় শেরেবাংলা গোল্ডেন এ্যাওয়ার্ড ২০২১ স্বর্নপদক পেলেন প্রভাষক মাহবুব বাবর

কাজী ওহিদ, গোপালগঞ্জ জেলা প্রতিনিধিঃ শেরেবাংলা গোল্ডেন এ্যাওয়ার্ড ২০২১ পেলেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যাক্তিত্ব,আবৃত্তিকার ও উপস্থাপক গল্পকার সরকারি মুকসুদপুর কলেজের প্রভাষক মাহবুব বাবর।

 

গত ৩০ অক্টোবর সন্ধায় ঢাকা ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউট মিলনায়তনে শেরেবাংলা একে ফজলুক হক গবেষনা পরিষদের আয়োজনে একে ফজলুল হকের ১৪৮তম জন্মবার্ষিকী উপলক্ষে “শেরেবাংলার কর্মময় জীবন” শিরেনামে আলোচনা সভা, গুনীজন সম্মাননা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সুপ্রীম কোর্টের বিচারপতি এস এম মুজিবুর রহমান।

 

অনুষ্ঠান উদ্ভোধন করেন বাংলাদেশ পুলিশের সাবেক আইজিপি, এ কে এম শহিদুল হক। সাবেক তথ্য সচিব,বিটিআরসি চেয়ারম্যান, শেরেবাংলা একে ফজলুল হকের দৌহিত্রী সৈয়দ মারগুব মোর্শেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথী ছিলেন লালনকন্যা ফরিদা পারভীন, ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ডঃ কামাল উদ্দিন আহমেদ, শিশু বিশেষজ্ঞ ডাঃ গিয়াসউদ্দিন আহমদে, ডাঃ ফরিদুল আলম সহ অন্যান্যরা।

 

ছেলে মাহবুব হাসান বাবর ছোট বেলা থেকেই থেকেই সাহিত্য ও সাংস্কৃতিক কর্মকান্ডে তাঁর পদচারনা। লিখেছেন অজস্র গল্প কবিতা, প্রবন্ধ-নিবন্ধ। সম্পাদনা করেছেন স্বপ্নিল সাহিত্য পত্রিকা। বিভিন্ন সাপ্তাহিক ও পাক্ষিক পত্রিকায় তিনি দীর্ঘ বছর সাহিত্য সম্পাদকের দায়িত্ব পালন করেছেন এবং দৈনিক মানব জমিন পত্রিকায় সাংবাদিকতাও করেছেন বেশ ক’বছর। তার লেখা কবিতা-ছোট গল্প প্রকাশিত হয় দেশের বিভিন্ন জাতীয় দৈনিক ও সাপ্তাহিকে।

 

২০১৬ সালের একুশে বই মেলায় তার প্রথম প্রকাশিত কাব্য গ্রন্থ জ্যোৎস্নার জলজ বনে বেশ সাড়া জাগায়। এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে তার গল্পগ্রন্থ গন্তব্য জানা নেই ও কাব্যগ্রন্থ শেষ চিঠি। উপস্থাপক ও আবৃত্তিকার হিসেবে তিনি একজন পরিচিত ব্যাক্তিত্ব। জাতীয় ও স্থানীয় বিভিন্ন অনুষ্ঠানে তিনি উপস্থাপনা ও আবৃত্তি করে মন কেড়েছেন আবৃত্তি প্রেমীসহ দর্শকদের।। ভেজা মেঘের দিনগুলি নামে একটি ডুয়েট আবৃত্তির এ্যালবামও রয়েছে তার। সুললিত কন্ঠের আবৃত্তির জন্য পেয়েছেন পল্লী কবি জসিম উদ্দিন সম্মাননা পদক, মাদার তেরেসা পদক, কাগজ কলম পুরস্কার ও জয় বাংলা সম্মাননা পদক।

 

এছাড়া সাহিত্যে বিশেষ অবদানের জন্য পেয়েছেন তেরেসা সম্মাননা পদক, সাহিত্য দিগন্ত লেখক পুরস্কার ও জাতীয় সাহিত্য পদক। গোপালঞ্জের স্বনামধন্য সাংস্কৃতিক সংগঠন বাশরী শিল্পী গোষ্ঠীর সাধারন সম্পাদক এবং জনপ্রিয় লোকজ সংস্কৃতি ভিত্তিক অনুষ্ঠান মেঠো পথের নিয়মিত উপস্থাপক তিনি। এছাড়া সামাজিক প্রতিষ্ঠান বিন্দুর প্রতিষ্ঠাতা সভাপতি। পেশাগত জীবনে তিনি সরকারি মুকসুদপুর কলেজে অধ্যাপনা করছেন।