আত্রাইয়ে এরশাদের সখের বাগান, ফুলে ফুটল হাসিবাণিজ্যিকভাবে ফুল চাষের উজ্জল সম্ভাবনা

রুহুল আমিন, আত্রাই (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর আত্রাইয়ের ভবানীপুর বাজারের লন্ডি ব্যবসায়ী এরশাদ (৫০) তার দোকানের সামনে ফাঁকা জায়গায় সখের ফুল বাগান করে দৃষ্টান্ত স্থাপন করেছেন। সেই বাগানে এখন বিভিন্ন প্রজাতির ফুল ফুটে চারিদিকে সৌন্দর্য ছড়াচ্ছে। ফুল প্রেমি এরশাদের ফুলের বাগান দেখতে প্রতিদিন ফুল পিপাসুরা ভিড় জমাচ্ছেন।

জানা গেছে, উপজেলার সাহাগোলা ইউনিয়নের ভবানীপুর গ্রামের লন্ডি ব্যবসায়ী এরশাদ নিজ ব্যবসার পাশাপাশি অবসর সময়ে কিছু একটা করা যায় কিনা বলে মনস্থির করতে পারছিলনা, সে কী করবে? কিন্তু ছোটবেলা থেকেই এরশাদ ফুল খুব ভালো বাসতেন বলে অনেকেই তাকে ফুলপ্রেমি বলতেন। একদিন এরশাদ ভবানীপুর বাজারে তার দোকানের সামনের ফাঁকা জায়গায় একটি ফুল বাগান তৈরির জন্য সিদ্ধান্ত গ্রহণ করলেন। সে কয়েকটি টব কিনে তাতে বিভিন্ন জাতের ফুলের চারা রোপন করে অবসর সময় এর পরিচর্যা করতে থাকেন। এক সময় তার বাগানের ফুলের গাছ বড় হয়ে ফুল ধরে সফলতা আসতে থাকে। সে তার বাগানের নামকরণ করেন সখের ফুল বাগান।

ফুল প্রেমি এরশাদ বলেন, বর্তমানে আমার সখের ফুল বাগানে গোলাপ, জবা, গাঁদা ফুল, সিলভিয়া, দায়ানথাস, সূর্যমুখী, কসমস, দোপাটি, রজনীগন্ধা, চন্দ্র মলিস্নকা ও ডালিয়াসহ বিভিন্ন জাতের ফুলের গাছ রয়েছে। আমি ফুল চাষ বাণিজ্যিকভাবে না করলেও সাংসারিক ও প্রাত্যহিক জীবনে প্রয়োজন মেটাতে পারি। স্থানীয়ভাবে আমার বাগানের ফুল দিয়ে বিভিন্ন জাতীয় দিবস এবং বিবাহ অনুষ্ঠানের চাহিদা পুরণ হয়ে থাকে। আমার বাণিজ্যিকভাবে ফুল চাষের ই”ছা আছে, যদি সরকারি ভাবে প্রশিক্ষণ ও আর্থিক সহায়তা পাওয়া যায়।

তিনি আরও বলেন, বাণিজ্যিকভাবে ফুল চাষের জন্য উন্নত জাতের চারা রোপন ও পরিচর্যা করতে হয়। উৎপাদিত দেশি ও বিদেশি ফুল দেশের চাহিদা পূরণ করে বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব।