আজ সন্ধ্যায় ঘোষণা হতে পারে নির্বাচনী তফসিল

নিজস্ব প্রতিবেদক : আজ বুধবার (১৫ নভেম্বর) আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে। সংঘাত-সহিংসতা-অবরোধ, রাজনৈতিক উদ্বেগ আর সমঝোতার নানামুখী চেষ্টার মধ্যেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণায় যাচ্ছে নির্বাচন কমিশন।

বুধবার (১৫ নভেম্বর) বিকেলে কমিশন বৈঠক অনুষ্ঠিত হবে। এরপর সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়ে তফসিল ঘোষণা করতে পারেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। আর তা না হলে অপেক্ষা করতে হবে বৃহস্পতিবারের জন্য।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ৯০ দিনের ক্ষণগণনা শুরু হয়েছে গেলো ১ নভেম্বর থেকে। নির্বাচন কবে হবে তা নিয়ে সব মহলেই আলোচনা চলছে। সংশয় আর উদ্বেগ থাকার পরও নির্বাচনের দিনক্ষণ জানার অপেক্ষায় আছে দেশের কোটি কোটি ভোটার। ফলে সবার নজর এখন ইসির দিকে।

এদিকে সরকারের পদত্যাগ এবং নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে বুধবার সকাল থেকে শুরু হচ্ছে বিএনপি ও সমমনা দলগুলোর পঞ্চম দফার ৪৮ ঘণ্টার অবরোধ। অন্যদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও সমমনা দলগুলো ‘সতর্কতামূলক প্রতিরোধ কর্মসূচি’ দিয়ে রেখেছে। এসব রাজনৈতিক কর্মসূচির মধ্যেই নির্বাচনের তফসিল ঘোষণা করতে যাচ্ছে ইসি।

নির্বাচন কমিশন সূত্র জানিয়েছে, নির্বাচনের দিন সকালে ভোটকেন্দ্রে ব্যালট পেপার পাঠানো এবং নির্বাচন কমিশনের কর্মকর্তাদের পরিবর্তে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারদের রিটার্নিং কর্মকর্তা হিসেবেও ঘোষণা আসতে পারে। এ ছাড়া এবারের জাতীয় নির্বাচনে কোনো ভোটকেন্দ্রে সিসিটিভি ক্যামেরা বসানোর সম্ভাবনা নেই। কারণ, এতোগুলো ক্যামেরার ফিড পর্যবেক্ষণ করা কঠিন হবে।

গত ৯ নভেম্বর বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাৎ করে নির্বাচনের তফসিল ঘোষণার অনুমতি নেন প্রধান নির্বাচন কমিশনার। সাক্ষাতের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেছিলেন, নির্ধারিত সময়ে নির্বাচন করতে আমরা বদ্ধপরিকর। দ্রুত সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। এছাড়া তফসিল ইস্যুতে প্রধান বিচারপতির সঙ্গেও সাক্ষাৎ করেন সিইসি।

ইসি সূত্র জানিয়েছে, তফসিল চূড়ান্ত করতে নির্বাচন কমিশনাররা আজ বিকেল ৫টায় বৈঠকে বসবেন এবং এরপর সন্ধ্যায় প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল জাতির উদ্দেশে ভাষণে তফসিল ঘোষণা করবেন। আগামী ৬ থেকে ৯ জানুয়ারির মধ্যে যেকোনো দিন নির্বাচন হতে পারে বলেও জানিয়েছে ইসি।