আজ ‘দৈনিক রানার’ পত্রিকার প্রতিষ্টাতা শহীদ সাংবাদিক গোলাম মাজেদের ৩৬তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক : আজ ১০ এপ্রিল, ‘দৈনিক রানার’ পত্রিকার প্রতিষ্টাতা শহীদ সাংবাদিক গোলাম মাজেদের ৩৬তম মৃত্যুবার্ষিকী। ১৯৮৪ সালের এই দিনে সামরিক স্বৈরশাসকের অকথ্য নির্যাতনে তিনি মৃত্যু বরণ করেন ।

১৯৮২ সালে সামরিক শাসন জারী হলে তিনি তার দৈনিক রানার পত্রিকায় লিখলেন–‘নির্যাতকের ভূমিকা পরিহার করুন।’

তিনি গ্রেপ্তার হন। তাকে ভয় দেখানো হয়। তিনি গণতন্ত্রের পক্ষে লিখে যান অবিরাম । ভন্ড এরশাদ যখন প্রচার করেন যে,সৌদী গিলাফ মুড়ি দিয়ে ঘুমানোর জন্য তার পূত্র সন্তান হয়েছে ,তখন তিনি লেখেন-‘গিলাফের কত দাম’ শীর্ষক নিবন্ধ। নিবন্ধে তিনি এরশাদের বক্তব্যের বৈজ্ঞানিক অসারতা তুলে ধরেন। আবার গ্রেপ্তার হন তিনি। নির্যাতন এবং কারাভোগের কারনে তার শরীর ভেঙ্গে পড়ে। সিলেট কারাগার থেকে মুক্তিলাভের ক’দিন পরই তিনি মারা যান। তিনি সাপ্তাহিক গণমানস নামে একটি কাগজ প্রকাশ করতেন, যা ছিল মুলত রাজনৈতিক। তিনি বামপন্থী ছিলেন। তদানীন্তন যশোর জেলা ওয়ার্কাস পার্টির সম্পাদক ছিলেন। ওই দলের মুখপত্র ‘সাপ্তাহিক নতুন কথা’য় তিনি লিখতেন। তিনি ‘ইলমী’ ছদ্মনামে কবিতাও লিখেছেন।

তিনি ছিলেন একাধারে কবি, সাংবাদিক ও রাজনীতিক। ওয়াশিংটন প্রেসক্লাবে তাঁর নামফলক আছে। যশোর শুধু নয় সারা দেশে তিনি সাংবাদিকতায় এক নতুন ধারা সৃষ্টি করেন। এই মহান মানুষটির মৃত্যুবার্ষিকীতে তাঁর প্রতি গভীর শ্রদ্ধা জানাই।