আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ১৯১ টি দেশে পালিত হচ্ছে

নিজস্ব প্রতিবেদকঃ প্রায় দুই দশক যাবত বাংলাদেশসহ বিশ্বের ১৯১ টি দেশে পালিত হচ্ছে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’। ‘শিক্ষা ও সমাজ ব্যবস্থায় অন্তর্ভূক্তির জন্য বহুভাষিকতাকে উৎসাহিত করা’ হচ্ছে মহান শহীদ দিবসের এবছরের প্রতিপাদ্য। করোনা ভাইরাস (কোভিড-১৯) এর কারণে বহুভাষিক শিক্ষাকে গুরুত্ব দিতে শিক্ষক, নীতিনির্ধারকদের প্রতি আহ্বানও জানানো হয়েছে।

ইউনেস্কোর প্যারিস সম্মেলনে ১৯৯৯ সালের ১৭ নভেম্বর অমর একুশে ফেব্রুয়ারিকে “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস” এর স্বীকৃতি প্রদান করা হয়। যার ফলে বাংলা ভাষা বিশ্ব দরবারে বিশেষ মর্যাদার আসনে অধিষ্ঠিত হয়। পরবর্তীতে ২০০২ সালে আসে জাতিসংঘের স্বীকৃতি। এরপর থেকেই জাতিসংঘের পাশাপাশি যুক্তরাজ্য, ইতালি, রাশিয়াসহ মোট ১৯১ টি দেশে পালিত হচ্ছে দিনটি।

এমনকি যেসব দেশের মাতৃভাষা নেই, তারাও ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালন করছে। এদের মধ্যে অন্যতম একটি দেশ হচ্ছে কানাডা। বিশ্বের সব দেশের ভাষা-সংস্কৃতি ধারণের দৃষ্টান্ত আছে কানাডা নামক দেশটির।

বিশ্বে মোট ৭ হাজার ১১৭ টি ভাষা আছে। ইংরেজিতে সবচেয়ে বেশি মানুষ কথা বলেন। মোট ১৪৬ টি দেশের একশত ১৩ কোটি ২০ লাখ মানুষের ভাষা হচ্ছে ইংরেজি ভাষা।

মানদারিন চীনা ভাষা দ্বিতীয় অবস্থানে রয়েছে। এতে কথা বলেন একশত ১১ কোটি ১৭ লাখ আর তৃতীয় অবস্থানে হিন্দি-ব্যবহার করে সাড়ে ৬১ কোটি। বাংলা ভাষার অবস্থান সপ্তম অবস্থানে রয়েছে। বাংলা ভাষায় কথা বলেন সাড়ে ২৬ কোটি মানুষ।

উল্লেখ্য যে, বিশ্বের ৪৩ ভাগ ভাষা হারিয়ে যাওয়ার মুখে রয়েছে। এরই মধ্যে বিলুপ্ত ১১০ টি ভাষা। বিশ্বের সবচেয়ে বেশি ভাষার দেশ পাপুয়া নিউগিনি, সেখানে ৮৬০ টি ভাষায় কথা বলেন অধিবাসীরা।