আক্ষেপ ঘুচাল অস্ট্রেলিয়া

এই বছরটা ক্রিকেট অস্ট্রেলিয়ার জন্য চিরস্মরণীয় হয়ে থাকবে। ওয়ানডেতে রেকর্ড পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা টেস্টেও সফল। কিন্তু এতদিন টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের আক্ষেপ ছিল তাদের। এবার তাদের সেই অতৃপ্তিটা মিটেছে।

দুবাইয়ে নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপ ট্রফি জিতে নেয় অ্যারন ফিঞ্চের নেতৃত্বাধীন দলটি। বিশ্বকাপটা অস্ট্রেলিয়ার জন্য স্মরণীয় হলেও আক্ষেপ থেকে যাবে পাকিস্তানিদের জন্য।

গ্রুপপর্বে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতে হারানো দলটি এরপর নিউজিল্যান্ড ও আফগানিস্তাকে হারিয়ে টানা পাঁচ জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে উঠে। সেমিফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয়।

পাকিস্তানের চেয়ে বেশি আক্ষেপ ভারতের। বিরাট কোহলির নেতৃত্বাধীন দলটি চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের পর নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে সেমিফাইনালের আগেই বিদায় নেয়।

নিউজিল্যান্ড টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে না পারলেও শিরোপা জিতেছে আইসিসি আয়োজিত প্রথম টেস্ট বিশ্বচ্যাম্পিয়নশিপের। ইংল্যান্ডের সাউদাম্পটনে ফাইনালে কিউইদের কাছে পাত্তাই পায়নি ভারত।

টেস্টে সবচেয়ে বেশি ১৬৩০ রান ইংল্যান্ডের অধিনায়ক জো রুটের, ওয়ানডেতে আয়ারল্যান্ডের পল স্টার্লিংয়ের ৭০৫ আর টি-টোয়েন্টিতে ১৩২৬ রান পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ানের।

টেস্টে সবচেয়ে বেশি ৫২ উইকেট ভারতের রবিচন্দ্রন অশ্বিনের, ওয়ানডেতে শ্রীলঙ্কার দুশমন্থ চামিরার। আর টি-টোয়েন্টিতে শ্রীলংকার হাসারাঙ্গা ডি সিলভা ও দক্ষিণ আফ্রিকার তাবরাইজ শামসির সমান ৩৬টি।

ভারতের বিপক্ষে মুম্বাই টেস্টে নিউজিল্যান্ডের স্পিনার এজাজ প্যাটেলের ইনিংসে ১০ উইকেট শিকার করে বেশ আলোড়ন সৃষ্টি করেন।