অর্থনৈতিক সাফল্য অর্জনে জয়তি পুরুষ্কার পেলেন নারী উদ্যোক্তা হেলেন আক্তার কামনা

এন এইচ শাওন: অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী আলমডাঙ্গা উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ জয়িতা,সফল নারী উদ্যোক্তা হেলেন আক্তার কামনা সম্পর্কে কিছু কথা। হেলেন আক্তার কামনা ১৯৮৮ সালের ১০ই জানুয়ারি জন্ম গ্রহন করেন।তার পিতার নাম শাহাদাৎ হোসেন, মাতার নাম মেহেরুন নেছা।তারা ২ বোন, হেলেন আক্তার কামনা ছোট।কুষ্টিয়া জেলার মিরপুর থানার ইশালমারী গ্রামে তার বাবার গ্রামের বাড়ি।তার বাবা চাকরী করতেন,দর্শনা কেরু এন্ড কোম্পানিতে সি আই পদে কর্মরত ছিলেন তিনি।

চুয়াডাঙা জেলার আলমডাঙা উপজেলার মাদ্রাসা পাড়াতেও হেলেন আক্তার কামনার বাবার বাড়ি।তাই হেলেন আক্তার কামনার জন্ম লেখাপড়া এবং শৈশব কৈশর বেড়ে ওঠা সবই আলমডাঙা তে। তিনি আলমডাঙা মাধ্যমিক বালিকা বিদ্যালয় থেকে ২০০৩সালে এস এস সি,আলমডাঙা মহিলা কলেজ থেকে ২০০৫ সালে এইস এস সি এবং ২০০৯ সালে ডিগ্রি,তারপর কুষ্টিয়া সরকারি কলেজ থেকে ২০১১সালে ইসলামিক স্টাডিজে মাস্টার কমপ্লিট করেন তিনি।

২০০৩ সালের ২৮ নভেম্বর আলমডাঙা মাদ্রাসা পাড়াতেই বীর মুক্তিযোদ্ধা মোঃদিদার আলির ও জাহান আরা এর এক মাত্র ছেলে ডিপ্লোমা ইন্জিনিয়ার এহসানুল কবির রিপনের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন তিনি। তাদের এক ছেলে নাম ওয়াসিফ নিয়াজ প্রতিক্ষা।ছেলে ৫ম শ্রনীতে পড়ে।

কুষ্টিয়া সরকারি কলেজ থেকে মাস্টার্স কমপ্লিট করার পরও চাকরি না হওয়াতে তিনি নিজের প্রতিভা টাকে কাজে লাগিয়ে ঘরে বসে শুরু করেন হোমমেড কেক তৈরির বিজনেস। আড়াই বছর তার বিজনেসের বয়স। তাকে সার্বিক দিক দিয়ে সহায়তা করেন তার হাজবেন্ড। এরই মধ্যে ব্যাপক সফলতাও এসেছে তার বিজনেসে।অনেক বড় বড় সাইজের কেক তৈরি করে তিনি সাড়া ফেলে দিয়েছেন জনগণের মাঝে। বর্তমানে তিনি স্বপ্ন দেখছেন একটি কেক তৈরির প্রতিষ্ঠান খুলবেন এবং সেখানে ৫ থেকে ১০ জন নারীর কর্মসংস্থানের ব্যবস্থা করবেন। তার কাজ দিয়ে সে নজর কেড়ে নিয়েছে চুয়াডাঙ্গা জেলা বাসির।

তার সফলতায় অনুপ্রাণিত হয়ে শত শত নারীরা উদ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখছে। ইতিমধ্যে অনেকেই উদ্যোক্তা হয়েও উঠেছেন। ইতিমধ্যে চুয়াডাঙ্গা জেলার উদ্যোক্তাদের মধ্যে তিনি ভালোবাসার মুখ হয়ে উঠেছেন। তার যোগ্য নেতৃত্বে আলমডাঙ্গা উপজেলার সকল উদ্যোক্তাকে ভালবাসার এক সেতুবন্ধনে আবদ্ধ করে দৃষ্টান্ত স্থাপন করেছেন তিনি।এর আগেও তিনি সফল নারী উদ্যোক্তা হিসেবে বিভিন্ন ফেসবুক ভিত্তিক গ্রুপের পক্ষ থেকে সম্মাননা স্মারক পেয়েছেন তিনি। অবশেষে তার কাঙ্খিত চাওয়াটি অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী আলমডাঙ্গা উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ জয়িতা সফল নারী উদ্যোক্তা হিসেবে জয়িতা জয় করলেন তিনি।

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ ও বেগম রোকেয়া দিবস উদযাপন উপলক্ষে গত ৯ই ডিসেম্বর ২০২২ চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা উপজেলা হলরুমে পাঁচ নারীকে জয়িতা পুরস্কার প্রদান করা হয়।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার জনাব রনি আলম নূর, আলমডাঙ্গা উপজেলা চেয়ারম্যান জনাব আইয়ুব হোসেন, উপস্থিত ছিলেন সহকারী কমিশনার ভূমি জনাব রেজওয়ান নাহিদ ,উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু, আলম ডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক শাহ আলম মন্টু ও আলমডাঙ্গা মহিলা বিষয়ক কর্মকর্তা মাকসুরা জান্নাত।

এই মহতী অনুষ্ঠানে জয়িতা হিসেবে যে পাঁচ জন নারীকে পুরস্কার প্রদান করা হয় তারা হলেন অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী আলমডাঙ্গা উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ জয়িতা সফল নারী উদ্যোক্তা হিসেবে হেলেন আক্তার কামনা। সফল জননী হিসেবে রাহিমা খাতুন। সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখায় মোছাঃ শামিমা নাসরিন। শিক্ষা ও চাকরি ক্ষেত্রে মোছাঃ শারমিন আক্তার ।নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করায় জাকিয়া হোসেন।