৬২ বলে ১৬২ রান! টি-টোয়েন্টির রেকর্ড ভেঙে চুরমার

দৈনিক এই আমার দেশ দৈনিক এই আমার দেশ

এই আমার দেশ ডেস্ক : রেকর্ড গড়া হয় ভাঙার জন্যই। তা-ই আবার প্রমাণ করে দেখালেন আফগানিস্তান ক্রিকেট দলের ব্যাটসম্যান হজরতুল্লাহ জাজাই। তার ব্যাটিং তাণ্ডবে টি-টোয়েন্টির ইতিহাসে নয়া রেকর্ড দেখল বিশ্ব। মাত্র ৬২ বলে ১৬২ রান করে এই রেকর্ড করেন তিনি।

ভারতের দেহরাদুনে আয়ারল্যান্ডের বিপক্ষে এই বিধ্বংসি ইনিংসটি খেলেন তিনি। সেঞ্চুরি করেন মাত্র ৪১ বলে। টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে ১৬২ রান দ্বিতীয় সর্বোচ্চ। ১৭২ রান করে সবার উপরে আছেন অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ। জিম্বাবুয়ের বিপক্ষে ফিঞ্চ এ রান করেন। টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে জাজাই-ফিঞ্চ একমাত্র খেলোয়াড় যারা ১৫০ রানের বেশি করেছেন।

জাজাই ঝড়ে টি-টোয়েন্টি ইতিহাসে নয়া রেকর্ড গড়ে আফগানিস্তান। ২০ ওভারে মাত্র তিন উইকেট হারিয়ে ২৭৮ রান করে আফগানরা। এটি টি-টোয়েন্টি ইতিহাসে দলীয় সর্বোচ্চ। এতদিন পর্যন্ত ২৬৩ রান করে এ রেকর্ড ছিল অষ্ট্রেলিয়ার দখলে।

জাজাইয়ের ইনিংসটি সাজান ছিল ১৬টি ছক্কায়। এক ইনিংসে এত ছক্কা জাজাই ছাড়া কেউ মারতে পারেনি। ছক্কা মেরেও নয়া রেকর্ড গড়লেন জাজাই। এ ছাড়া প্রথম উইকেটে উসমান গণির সঙ্গে ২৩৬ রানের জুটি গড়েন জাজাই। টি-টোয়েন্টি ইতিহাসে যে কোনো উইকেটে এটিও সর্বোচ্চ। এর আগের রেকর্ড ছিল ২২৩ রান।