শীতের সবজি সারা বছর

দৈনিক এই আমার দেশ দৈনিক এই আমার দেশ

ডেস্ক : চাষাবাদে উন্নত প্রযুক্তির কারণে এখন প্রায় সারা বছর ধরেই ফুলকপি বাঁধাকপি, গাজর, টমেটো কিংবা শীমের দেখা মেলে। তবে শীতকালীন এসব সবজির স্বাদ যেনও শীতেই ভীষণ বেড়ে যায়। শীতের সবজিতে একটা দারুণ ঘ্রাণ আর মিষ্টতা থাকে। যা বছরের অন্যসময় পাওয়া যায় না। তাই এই শীতের সবজি বছর জুড়ে কীভাবে খাওয়া যায় সেই পদ্ধতি জেনে নিন-

শীতের সবজি সংরক্ষণের সবচেয়ে বড় উপায় হচ্ছে ভাপিয়ে ঠাণ্ডা করে ফ্রিজে রাখা। শীম, মটরশুঁটি, গাজর, ফুলকপি, বাঁধাকপি এ ধরনের সবজি ফুটন্ত পানিতে চিনি দিয়ে দুই মিনিট ভাঁপিয়ে নিন। এরপর পানি ঝরিয়ে ঠাণ্ডা পানিতে ডুবিয়ে রাখুন ৫ মিনিট। পানি ঝরিয়ে ফ্যানের নিচে রাখুন কিছুক্ষণ। সব শেষে প্লাস্টিকের কন্টেইনার বা জিপলক ব্যাগে এয়ারটাইট করে ডিপ ফ্রিজে রাখুন। প্রয়োজনমতো সারা বছর খেতে পারবেন।

আর পাকা টমেটো রাখতে চাইলে সেদ্ধ করে পেস্ট করে বীজ ও খোসা ছেঁকে নিয়ে রাখতে পারেন। আবার টমেটো ধুয়ে মুছে ফালি ফালি করে কেটে প্লাস্টিকের কন্টেইনারে এমনিই ফ্রোজেন করে রাখা যায়।

ধনে পাতা রাখার সবচেয়ে ভালো উপায় হচ্ছে শুকিয়ে রাখা। ধনেপাতা ধুয়ে পানি ঝরিয়ে মিহি কুচি করে কাটতে হবে। এরপর কড়া রোদে শুকিয়ে বছর জুড়ে যেকোনও খাবারে ব্যবহার করা যাবে।

তাহলে আর দেরি কেনও এই শীতের সবজি সংরক্ষণে এখনি নেমে পড়ুন।