ভারতকে হারানো সম্ভব : মোসাদ্দেক


ছুটি কাটিয়ে বার্মিংহাম ফিরে আসা বাংলাদেশের ক্রিকেটাররা ভারতের বিরুদ্ধে লড়াইয়ের জন্য আজ থেকে অনুশীলন শুরু করবেন। এরই প্রাক্কালে বাংলাদেশের তরুণ অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকত বলেছেন, ভারতকে হারানো সম্ভব। তবে এ জন্য ইনিংসের শুরুতেই ভারতের টপঅর্ডারে ভাঙন ধরাতে হবে।

গতকাল টিম হোটেলে ভারতের বিপক্ষে ম্যাচ নিয়ে মোসাদ্দেক বলেছেন, ‘টুর্নামেন্টের এমন একটা পর্যায়ে আমরা আছি যে ভারত বা কোনো টিম নিয়ে চিন্তাভাবনা করছি না। ভারত শক্ত প্রতিপক্ষ। আমরা স্বাভাবিক খেলাটা খেলতে পারলে ভালো কিছু হবে বলে আশা করি। আর উইকেট মনে হয় ব্যাটসম্যানদের সহায়ক হবে। সকালের দিকে একটু মুভমেন্ট থাকতে পারে। যদি আগে ফিল্ডিং করি চেষ্টা করবো ১০ ওভারের মধ্যে একাধিক উইকেট তুলে নেওয়ার।’ সাউদাম্পটনে আফগানিস্তান ম্যাচের পর পাঁচদিনের ছুটি দেওয়া হয়েছিল টাইগারদের। টানা খেলার পর কয়েকদিনের অবসর পেয়ে নিজের মতো করে সময় কাটিয়েছেন দলের প্রায় সবাই। পরিবার নিয়ে সাকিব আল হাসান গিয়েছিলেন সুইজারল্যান্ডে। তামিম ইকবাল, মুস্তাফিজুর রহমান, লিটন দাস, মোসাদ্দেক হোসেন সৈকত গিয়েছিলেন লন্ডনে। গতকাল শনিবার ছিল ছুটির শেষ দিন। তবে শুক্রবার রাতের মধ্যেই হোটেলে চলে আসেন তামিম, মোস্তাফিজরা। বাকিরা গতকাল শনিবার টিমের সাথে যোগ দিয়েছেন। আফগানিস্তানের বিপক্ষে কাফ মাসলের ইনজুরিতে পড়া মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিম গত কয়েকদিন বার্মিংহামের ব্রিজ স্ট্রিটে টিম হোটেল হায়াত রিজেন্সিতেই ছিলেন।

বিশ্রাম শেষে আজ থেকে আবার অনুশীলনে নামছে বাংলাদেশ। পরের ম্যাচের প্রতিপক্ষ শক্তিশালী ভারত। র্যাংকিংয়ের শীর্ষে থাকা এই দলটির সাথে আগামী মঙ্গলবার লড়াই করবে টাইগাররা। যাদের বিরুদ্ধে গত কয়েক বছরে অনেক বেদনার কাব্য সঙ্গী হয়েছে বাংলাদেশের। এই টুর্নামেন্টেও ভারত টপ ফেভারিট। আবার ম্যাচটিও বাংলাদেশের জন্য অনেক গুরুত্বপূর্ণ। সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখতে হলে মাশরাফির দলকে জিততেই হবে ভারতের বিপক্ষে।

বাংলাদেশ ও ভারতীয় দল এখন একই হোটেলে অবস্থান করছে। তবে ভারতীয় ক্রিকেটারদের সঙ্গে সাক্ষাতের বিষয়ে ভাবিত নন মোসাদ্দেক। ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংয়েও অবদান রাখছেন এই তরুণ। দলের গুরুত্বপূর্ণ সদস্যও তিনি। বিশ্বকাপে নিজের পারফরম্যান্স বিষয়ে গতকাল মোসাদ্দেক বলেন, ‘আসলে ভালোর তো কোনো শেষ নেই। হয়তো আরেকটু ভালো করতে পারতাম। পেছনের কথা চিন্তা করে কোনো লাভ হবে না। সামনের কথা ভাবতে হবে। দুইটা ম্যাচ আছে সামনে। সেই দুইটা খেলা ভালোভাবে শেষ করতে চাই।