বিপুল ভোটের ব্যবধানে বিজয়ী হয়েছেন আতিকুল ইসলাম।

দৈনিক এই আমার দেশ দৈনিক এই আমার দেশ

 উপনির্বাচনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হলেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আতিকুল ইসলাম। আগামী এক বছর তিনি উত্তর ঢাকার নগরপিতা হিসেবে দায়িত্ব পালন করবেন। অনেকটা প্রতিদ্বন্দ্বিহীন নির্বাচনে ভোটারদেরও তেমন আগ্রহ ছিল না। নির্বাচনে পাঁচজন মেয়র প্রার্থী থাকলেও আতিকুল ইসলামের মূল প্রতিদ্বন্দ্বী ছিলেন জাতীয় পার্টির প্রার্থী শাফিন আহমেদ। তবে ভোটের ফলে তার প্রাপ্ত ভোটের সংখ্যাও উল্লেখযোগ্য ছিল না। 
গতকাল সারাদিন ভোটগ্রহণ শেষে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কক্ষে ফলাফল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। রাত পৌনে দুইটা নাগাদ ১২৯৫টি কেন্দ্রের সবগুলোর ফলাফল ঘোষণা করা হয়। প্রাপ্ত ফলে দেখা যায় কোনো ধরনের প্রতিদ্বন্দ্বিতার মধ্যেই ছিলেন না কোনো প্রার্থী।
১২৯৫ কেন্দ্রে আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম আতিক নৌকা প্রতীকে ভোট পেয়েছেন আট লাখ ৩৯ হাজার ৩০২। অন্যদিকে লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির শাফিন আহমেদ পেয়েছেন মাত্র ৫২৪২৯ ভোট। টেবিল ঘড়ি প্রতীকে স্বতন্ত্র প্রার্থী আবদুর রহিম ১৪০৪০, আম প্রতীকে আনিসুর রহমান দেওয়ান ৮৬৯৫ এবং বাঘ প্রতীকে শাহীন খান পেয়েছেন ৮৫৬০ ভোট। 
পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ’র সাবেক সভাপতি আতিকুল ইসলাম ১৯৬১ সালের ১লা জুলাই কুমিল্লার দাউদকান্দির নিভৃত পল্লীতে জন্মগ্রহণ করেন। আতিকুল ইসলাম ঢাকার বিএএফ শাহীন স্কুল ও কলেজ থেকে এসএসসি ও এইচএসসি পাস করার পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করেন। ১৯৮৫ সালে আতিকুল ইসলাম তৈরি পোশাক খাতে ব্যবসা শুরু করার পর দীর্ঘ ৩২ বছরে কঠোর পরিশ্রম ও দৃঢ় প্রত্যয়ে গড়ে তুলেছেন ইসলাম গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ। সততা, নিষ্ঠা আর বলিষ্ঠ নেতৃত্বের সঙ্গে ব্যবসা পরিচালনায় ব্যবসায়ী মহলে ব্যাপক জনপ্রিয়তায় ২০১৩-১৪ মেয়াদে তিনি বিজিএমইএ সভাপতি নির্বাচিত হন। বিজিএমইএ’র সভাপতির দায়িত্ব পালনের সময় তিনি পোশাক খাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের পাশাপাশি সকল পোশাক তৈরি কারখানায় ২ জন করে অটিস্টিক ব্যক্তির কর্মসংস্থানের উদ্যোগ গ্রহণ করেন। আতিকুল ইসলাম পোশাক খাতের শ্রম পরিস্থিতি ও পণ্যের মান উন্নয়নে ব্যবসায়ী নেতাদের নিয়ে প্রতিষ্ঠা করেন ‘সেন্টার অফ এক্সিল্যান্স ফর বাংলাদেশ অ্যাপারেল ইন্ডাস্ট্রিজ’ এবং বর্তমানে তিনি এর সভাপতির দায়িত্ব পালন করছেন। 
উল্লেখ্য, ২০১৫ সালের ২৮শে এপ্রিল ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের আড়াই বছর পর ২০১৭ সালের ৩০শে নভেম্বর ডিএনসিসিরি মেয়র আনিসুল হক চিকিৎসাধীন অবস্থায় লন্ডনে মারা যান। এতে মেয়র পদটি শূন্য হয়ে পড়ে। পরে নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করলেও আদালতের নিষেধাজ্ঞার কারণে নির্ধারিত সময়ের এক বছর পর গত ২২শে জানুয়ারি ফের দুই সিটির তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।