বাজেটের ৩০ শতাংশ নারীর ক্ষমতায়ন ও উন্নয়নের জন্য বরাদ্দ রাখা হয়েছে’

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, বাজেটের ৩০ শতাংশ নারীর ক্ষমতায়ন ও উন্নয়নের জন্য বরাদ্দ রাখা হয়েছে। সরকার তরুণদের আধুনিক শিক্ষায় শিক্ষিত করে জনসম্পদে রূপ দেওয়ার ব্যাপক কাজ পরিচালনা করে যাচ্ছে বলেও জানান তিনি।

বুধবার (১৫ মে) সকালে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে জনমিতিক বৈচিত্র্য ও টেকসই উন্নয়নের ওপর বৈশ্বিক সংলাপের উদ্বোধন করে এসব কথা বলেন সরকার প্রধান।

প্রধানমন্ত্রী বলেন, ‘আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর সবার জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে স্বাস্থ্যনীতি প্রণয়ন করা হয়েছে।’

তিনি বলেন, ‘২০০১ সালে কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় বিএনপি-জামায়াত সরকার। এতে দেশের জনস্বাস্থ্য সেবার ক্ষতি করা হয়। তবে আবারও ক্ষমতায় এসে সরকার এই সেবা চালু করে। এর মধ্য দিয়ে সারা দেশে শিশু ও মাতৃমৃত্যু অনেক কমিয়ে আনা হয়েছে।’

তিনি আরও বলেন, বর্তমানে ১৪ হাজারের বেশি কমিউনিটি ক্লিনিক চালু রয়েছে। এতে বিনামূল্যে ওষুধের ব্যবস্থাও আছে। এছাড়া নানা উদ্যোগে বাল্য ও শিশুবিবাহ কমেছে।

সরকারপ্রধান জানান, সরকার স্মার্ট বাংলাদেশ গড়তে নানা উদ্যোগ গ্রহণ করেছে। বিশেষ করে তরুণ প্রজন্মকে আধুনিক করতে নানা বিনিয়োগের উদ্যোগ নেওয়া হয়েছে।