বাংলাদেশসহ বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর ফোনালাপ: কিন্তু কেন?

দৈনিক এই আমার দেশ দৈনিক এই আমার দেশ

এই আমার দেশ ডেস্ক : ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ প্রতিবেশী দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন বলে জানা গেছে। মঙ্গলবার বাংলাদেশ, চীন, সিঙ্গাপুর ও আফগানিস্তানসহ আরও বেশ কয়েকটি দেশের পররাষ্টমন্ত্রীদের সঙ্গে তার কথা হয়েছে বলে জানিয়েছে ইকোনমিক টাইমস। কয়েকটি সংবাদ মাধ্যম দাবি করছে, ফোনালাপে সুষমা ভারত-পাকিস্তান সম্ভাব্য যুদ্ধের ব্যাপারে বিভিন্ন দেশের সাহায্য চেয়েছেন।

ইকোনোমিক টাইমস জানিয়েছে, সুষমা স্বরাজ পাকিস্তানের সীমান্তে বিমান হামলার বিষয়ে বিভিন্ন দেশের সঙ্গে আলোচনা করেছেন। তিনি খুব স্পষ্টভাবে জানিয়েছেন, ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামা হামলার প্রেক্ষিতে ভারতীয় বিমান বাহিনী পাকিস্তাননিয়ন্ত্রিত কাশ্মিরের ভেতরে বোমাবর্ষণ করেছে। জঙ্গি গোষ্ঠী জইশ-ই-মোহাম্মদের ঘাঁটিই তাদের লক্ষ্য ছিল বলেও উল্লেখ করেন তিনি। ।

ভারতের সরকারি সূত্রগুলো বলছে, সুষমা স্বরাজ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গেও কথা বলেছেন। এই কথোপকথনে পাকিস্তানে হামলা চালানোর কারণ ব্যাখ্যা করেছেন তিনি।

কয়েকটি সূত্র জানিয়েছে, ভারতের পক্ষ থেকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, চীন এবং ফ্রান্সের মতো শক্তিশালী দেশগুলোর সঙ্গে আলোচনা করা হচ্ছে। পাকিস্তানের সঙ্গে যুদ্ধ শুরু হয়ে গেলে বিশ্বের প্রভাবশালী দেশগুলোর সমর্থন আদায়ই ভারতের মূল লক্ষ্য বলে মনে করা হচ্ছে।