ফাগুনের শুরুতে বর্ষা

দৈনিক এই আমার দেশ দৈনিক এই আমার দেশ

নিজস্ব প্রতিবেদক : কাগজে কলমে শীত বিদায় নিয়েছে। গেলো সপ্তাহেই মানুষ ঘটা করে বরণ করে নিয়েছে ঋতুরাজ বসন্তকে। ফাগুন হাওয়ায় বাসন্তী আগমনী গানের সঙ্গে ভালোবাসা দিবস যুক্ত হওয়ায় সেই পালে যেন বাড়তি আমেজ যোগ করেছিল। কাল রাতেও হয়তো আকাশের দিকে তাকিয়ে চাঁদের আলোর দিকে তাকিয়ে কেউ কেউ আপনমনে ‘আজ ফাগুনী পূর্ণিমা রাতে চল পলাইয়ে যাই’ গুণগুনিয়ে গেয়েছেন। কিন্তু কে ভেবেছিল ফাগুনের এই সময়ে রাত পেরিয়ে ভোর না হতেই এরকম ঘোর বর্ষা দেখবে?

আজ ভোরেই রাজধানীবাসী দেখলো ফাগুনের অন্যরূপ। সপ্তাহের প্রথম কর্মব্যস্ত দিনেই মুষলধারে বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত। ভোর ৬টা থেকেই আকাশে মেঘ জমতে থাকে। কালো মেঘের সঙ্গে বার কয়েক বজ্রপাতের শব্দে আকাশ কেঁপে ওঠে। এরপরই শুরু হয় মুষলধারে বৃষ্টি। সঙ্গে তীব্র দমকা হাওয়া ও ঝড়। সকাল সাতটার দিকে বৃষ্টির মাত্রা তীব্র হতে থাকে। বিপত্তিতে পড়ে স্কুলের শিক্ষার্থীসহ অফিসগামী সাধারণ মানুষ। মিনিট বিশেক পর বৃষ্টি থেমে গেলে কিছুটা স্বস্তি নেমে এলেও সেটা অবশ্য বেশিক্ষণ স্থায়ী হয়নি। আটটার দিকে আবার বৃষ্টির মাত্রা বাড়তে থাকে। এসময় বৃষ্টির সঙ্গে প্রচুর শিলাও ঝড়তে দেখা যায়।

এদিকে আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, পশ্চিমা লঘুচাপের প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় রংপুর, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।