দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে সকল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) বদলির নির্দেশনা দিয়েছে -নির্বাচন কমিশন

নিজস্ব প্রতিবেদক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) বদলির নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন। ছয় মাসের অধিক সময় দায়িত্বরত থানার ভারপ্রাপ্ত কর্মকর্তারা বর্তমান কর্মস্থলে থাকতে পারবেন না। প্রত্যেককে বদলি করতে হবে। এরই মধ্যে সব ধরনের প্রক্রিয়া প্রায় সম্পন্ন। দু-একদিনের মধ্যেই চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে।

নির্দেশনা অনুযায়ী, স্বরাষ্ট্র মন্ত্রণালয় পুলিশ সদর দপ্তরের কাছে জানতে চেয়েছে ইসির নির্দেশনা অনুযায়ী বদলি হচ্ছেন কতজন ওসি। এরই মধ্যে বিভিন্ন ইউনিট থেকে বদলি হওয়ার মতো সংশ্লিষ্ট থানার ওসির তালিকা পাঠানো হচ্ছে পুলিশ সদর দপ্তরে।পুলিশ সদর দপ্তর ও নন-ক্যাডার পুলিশ কর্মকর্তাদের সংগঠন বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশন সূত্রে জানা যায়, সারাদেশে থানার সংখ্যা ৬৩৬টি। এর মধ্যে মেট্রোপলিটনসহ পাঁচ শতাধিক থানার ওসি বদলি হচ্ছেন। মেট্রোপলিটন পুলিশের থানা ও রেঞ্জ পুলিশসহ অন্যান্য অধীন ৫০০ থানার ওসিকে বদলি করা হচ্ছে।

খুলনা মেট্রোপলিটন পুলিশ (কেএমপি) কমিশনার মোজাম্মেল হক নগর সংবাদ কে বলেন, ‘কেএমপির মধ্যে আটটি থানা। এর মধ্যে ইসির নির্দেশনা অনুযায়ী, চারটি থানার ওসিকে বদলির প্রস্তাবনা পাঠানো হয়েছে।রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) অতিরিক্ত কমিশনার মো. রাশিদুল হাসান নগর সংবাদ কে বলেন, ‘আরএমপিতে ১২টি থানা। এর মধ্যে ছয়টি থানার ওসি নির্বাচন কমিশনারের বদলির আওতায় পড়ছেন।’

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) সূত্রে জানা যায়, ৫০ থানার মধ্যে অন্তত ৩৩টি থানার ওসি বদলি হচ্ছেন। রোববার (৩ ডিসেম্বর) সন্ধ্যায় ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) এ কে এম হাফিজ আক্তার বদলির বিষয়টি নিশ্চিত করে কে বলেন, ‘নির্বাচন কমিশনারের নির্দেশনা অনুযায়ী আগামী ৫ ডিসেম্বরের মধ্যে ডিএমপির ৩৩ থানার ওসিকে বদলি করা হবে। দু-একদিনের মধ্যে বদলির আদেশ হতে পারে। বদলির ফলে আইনশৃঙ্খলা রক্ষায় কোনো প্রভাব পড়বে না।

নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী, পুলিশ সদর দপ্তরের কাছে জানতে চাওয়া হয়েছে, ইসির নির্দেশনা ও চাহিত তথ্য মোতাবেক কতজন থানার ওসি বদলি হচ্ছে। এ ব্যাপারে কাজ করছে পুলিশ সদর দপ্তর।- যুগ্ম-সচিব (পুলিশ-১ অধিশাখা)

যোগাযোগ করা হলে ডিএমপি মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) কে এন রায় নিয়তি নগর সংবাদ কে বলেন, ‘গত ৩০ নভেম্বর নির্বাচন কমিশনের পত্রের আলোকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের যে সব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে বর্তমান কর্মস্থলে ছয় মাসের অধিক চাকরিকাল সম্পন্ন হয়েছে, নির্ধারিত সময়ের মধ্যেই তাদের অন্যত্র বদলির প্রস্তাব অনুমোদনের জন্য শিগগির নির্বাচন কমিশনে পাঠানো হবে।’

এ প্রসঙ্গে জানতে চাইলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের যুগ্ম-সচিব (পুলিশ-১ অধিশাখা) মো. আবুল ফজল মীর বলেন, ‘নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী, পুলিশ সদর দপ্তরের কাছে জানতে চাওয়া হয়েছে, ইসির নির্দেশনা ও চাহিদা তথ্য মোতাবেক কতজন থানার ওসি বদলি হচ্ছে। এ ব্যাপারে কাজ করছে পুলিশ সদর দপ্তর।’

তিনি বলেন, ‘আশা করছি সোমবারের (৪ ডিসেম্বর) মধ্যে এ ব্যাপারে সুনির্দিষ্ট তথ্য জানা যাবে যে কতজন ওসি বদলির তালিকাভুক্ত হচ্ছেন। ৫ ডিসেম্বরের মধ্যেই ওসি বদলির চূড়ান্ত তালিকা আমরা নির্বাচন কমিশনে পাঠাবো।

এ বিষয়ে জানতে চাইলে পুলিশ সদরদপ্তরের ডিআইজি (অপারেশন) মো. আনোয়ার হোসেন বলেন, ‘নির্বাচন কমিশনারের নির্দেশনা অনুযায়ী কাজ চলমান। মেট্রোপলিটন এলাকার থানার ওসির বদলি তথ্য পাওয়ার পর আমরা চূড়ান্ত তালিকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠাবো। সেখানে যাচাই-বাছাইয়ের পর চূড়ান্ত তালিকা যাবে নির্বাচন কমিশনে।’

নন-ক্যাডার পুলিশ কর্মকর্তাদের সংগঠন বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশনের সভাপতি ও গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বি এম ফরমান আলী বলেন, নির্বাচন কমিশনার যে নির্দেশনা দিয়েছেন সে নির্দেশনা পালন করা হবে।

ছয় মাসের অধিক একটি থানায় কর্মরত এমন ওসিদের বদলির নির্দেশনা দেওয়া হয়েছে। সেই মোতাবেক বদলি করা হবে।- বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশনের সভাপতি

সারাদেশে কতজন ওসিকে বদলি করা হবে জানতে চাইলে তিনি বলেন, ‘ছয় মাসের অধিক একটি থানায় কর্মরত এমন ওসিদের বদলির নির্দেশনা দেওয়া হয়েছে। সেই মোতাবেক বদলি করা হবে।’

রোববার (৩ ডিসেম্বর) স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রভাবিত হতে পারে ভেবে নির্বাচন কমিশন ওসিদের রদবদলের সিদ্ধান্ত নিতে পারে।

তিনি বলেন, প্রধান নির্বাচন কমিশনার মনে করেন যারা দীর্ঘদিন ধরে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আছেন, তারা হয়তো কারও প্রতি প্রভাবিত হতে পারেন। এটা নির্বাচন কমিশনের বিবেচনা। আমার কিন্তু নয়, তাদের কথা। সেজন্যই তারা ওসিদের বদলির কথা বলেছেন।

এর আগে গত ৩০ নভেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবকে ওসি বদলির একটি নির্দেশনা পাঠান ইসির উপ-সচিব মো. মিজানুর রহমান।

এতে বলা হয়, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে সব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) পর্যায়ক্রমে বদলির জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছে। এ লক্ষ্যে প্রথম পর্যায়ে যেসব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের বর্তমান কর্মস্থলে ছয় মাসের অধিক চাকরিকাল সম্পন্ন হয়েছে তাদের অন্য জেলায়/অন্যত্র বদলির প্রস্তাব আগামী ৫ ডিসেম্বরের মধ্যে নির্বাচন কমিশনে পাঠানো প্রয়োজন। এ অবস্থায় উল্লিখিত সিদ্ধান্ত অনুসারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশিত হয়ে বিনীত অনুরোধ করা হলো।