তরুণ ক্রিকেটারদের মানসিক শক্তি বাড়ানোর তাগিদ মাশরাফির

দৈনিক এই আমার দেশ দৈনিক এই আমার দেশ

এই আমার দেশ ডেস্ক : মাশরাফি বিন মুর্তজা তরুণ ক্রিকেটারদের মানসিক শক্তি বাড়ানোর তাগিদ দিলেন। তাদের প্রতিভা আছে কিন্তু মানসিক শক্তি তম। তিনি বলেন, মানসিকভাবে শক্ত হলে এরাই পরিণত হবে বিশ্বমানের ক্রিকেটারে।

বাংলাদেশের বেশির ভাগ তরুণ ক্রিকেটারই প্রতিভাবান। কিন্তু প্রতিভা অনুযায়ী যে পারফরম্যান্স তাদের করা উচিত, সেটি পাওয়া যায় না তাদের কাছ থেকে। লিটন দাস কিংবা সাব্বির রহমানরা নিজেদের দিনে যেভাবে খেলেন, সেটি বেশির ভাগ দিন করলে তারা ক্রিকেট দুনিয়ার বড় তারকায় পরিণত হতেন। কিন্তু সেটি হয় কালে ভাদ্রে। পারফরম্যান্সের ধারাবাহিকতা না থাকাটা বাংলাদেশের অপেক্ষাকৃত তরুণ ক্রিকেটারদের একটা বড় সমস্যা। মাশরাফি বিন মুর্তজা এর মূল কারণ হিসেবে মানেন মানসিক শক্তির অভাবকে।
নিজের ১৮ বছরের ক্যারিয়ার। অভিজ্ঞতা দেদার। সে অভিজ্ঞতা থেকেই এটা বোঝেন তিনি—মানসিক দৃঢ়তা বা মানসিক শক্তির অভাব একটা বিরাট সমস্যা, ‘বিদেশি ক্রিকেটারদের সঙ্গে আমাদের তরুণ ক্রিকেটারদের মূল পার্থক্য মানসিক শক্তিতে। বিদেশিরা যেটা করে, যা প্রয়োগ করে, সেটা পরিষ্কার চিন্তা থেকে করে। আমরা করি দ্বিধাদ্বন্দ্ব নিয়ে। এবি ডি ভিলিয়ার্সের সঙ্গে এ বিষয়টা নিয়ে আমার কথা হয়েছে। সেও বলেছে। মানসিক দিকটাতে উন্নতি ঘটাতে পারলে এই তরুণেরাই বিশ্বমানের ক্রিকেটারে পরিণত হবে।’