‘ড. কামালকে নেতা বানানো ভুল ছিল’

দৈনিক এই আমার দেশ দৈনিক এই আমার দেশ

নিজস্ব প্রতিবেদক : ড. কামালকে নিয়ে বিএনপিতে এখন তোলপাড় চলছে। বিএনপির অধিকাংশ নেতাই মনে করছেন যে, ড. কামাল হোসেনের নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্টে যাওয়া এবং তার নেতৃত্ব মেনে নেওয়াটা ছিল একটা ভুল সিদ্ধান্ত। সরকারের এজেন্ডা বাস্তবায়নের জন্যই ড. কামাল ঐক্যফ্রন্ট গঠন করেছিলেন বলে মনে করছেন তারা।

এনিয়ে বিএনপির নেতারা এতোদিন প্রকাশ্যে মুখ না খুললেও এখন মুখ খোলা শুরু করেছে। সর্বশেষ মুখ খুলেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ। তিনি বলেছেন, ড. কামাল হোসেনকে নেতা বানানো ভুল ছিল। বিএনপির মধ্যেই অনেক যোগ্য ব্যক্তি আছেন যারা ড. কামাল হোসেনের চেয়ে ভাল নেতা। ড. কামাল হোসেন বিএনপিকে কিছু দিতে পারেননি। বরং বিএনপির আদর্শ এবং নীতি নিয়ে অনেক প্রশ্ন তুলে গেছেন। বিএনপির এখন উচিত অনতিবিলম্বে ড. কামাল হোসেনের সঙ্গ ছেড়ে নিজেদের যা শক্তি এবং ঐক্য আছে তা নিয়ে নতুন কর্মসূচি প্রণয়ন করা, জনগণের কাছে যাওয়া।

মেজর (অব.) হাফিজ মনে করেন যে, জাতীয় ঐক্যফ্রন্ট বিএনপিকে নতুন কিছু দিতে পারেনি বরং বিএনপিকে বিতর্কিত করেছে। এই মুক্তিযোদ্ধা ও বিএনপি নেতা বলেন যে, বর্তমান সরকারের বিরুদ্ধে একটি যৌক্তিক আন্দোলন করতে হবে। আন্দোলন ছাড়া বর্তমান সরকারকে অপসরণের আর কোন পথ খোলা নেই।