ঘরের মাঠে লিঁওতে বন্দী লিও মেসিরা

দৈনিক এই আমার দেশ দৈনিক এই আমার দেশ

এই আমার দেশ ডেস্ক : লিও মেসিরা বার্সেলোনাকে ঘরের মাঠে বন্দী করে রাখল লিঁও। অবশ্য বার্সা ফ্রান্স ক্লাব লিঁওকে জয় বঞ্চিত রাখল কিনা সে প্রশ্নও উঠতে পারে। কারণ তরুণ এক দল নিয়ে স্প্যানিশ জায়ান্ট বার্সার বিপক্ষে দারুণ ফুটবল খেলেছে তারা। কাতালানরা ম্যাচের ছড়ি হাতে রেখেছিল। কিন্তু সুবিধা করতে পারেনি। চ্যাম্পিয়নস লিগের প্রথম নকআউট পর্বের ম্যাচেই পা হড়কালো তারা। কোয়ার্টার ফাইনালে যেতে ঘরের মাঠে লিঁওর বিপক্ষে দ্বিতীয় লেগে এখন ভরসা তাদের।

বার্সেলোনার হয়ে মেসি অবশ্য ভালো খেলেছেন। কিন্তু সেটা যদি বার্সার অন্য ফুটবলারদের সঙ্গে তুলনা করা হয় তবে মেসি ভালো খেলেছেন। কিন্তু মেসির মানের সঙ্গে তুলনা করা হলে সেরাটা দিতে পারেননি আর্জেন্টিনা তারকা। ম্যাচের প্রথমার্ধে দারুণ কিছু আক্রমণ করে বার্সা। তা থেকে গোল না পাওয়ায় কপালের দোষ দিতে পারে তারা। আবার বার্সা গোলরক্ষক মার্ক টের স্টেগান যে সেভ দুটি করেছেন তার জন্যও হাফ ছেড়ে বাঁচতে পারে বার্সা।

তবে নিছক পরিসংখ্যানের হিসেবে এগিয়ে বার্সেলোনা। গোলের লক্ষ্যে তারা পাঁচটি শট নিয়েছে। লক্ষ্য ভ্রষ্ট শট নিয়েছে ১২টি। পায়ে ৭৩ ভাগ বল রেখেছে। অন্যদিকে ৩৭ ভাগ বল পায়ে নিয়ে গোলের লক্ষ্যে দুটি এবং বাইরে দুটি শট নিয়েছে স্বাগতিক লিঁও। তবে ফ্রান্সের খেলার ধরণই এমন। প্রতি আক্রমণ তোলা। লিঁও তা ক’বার দেখিয়েছে।

এই সমতায় বার্সার চিন্তা কিছুটা বাড়ছে। কারণ সর্বশেষ পাঁচ ম্যাচের চারটিতে সমতায় দেখেছে তারা। সামনে আবার বেশ কিছু বড় পরীক্ষা। লিগে খেলতে হবে সেভিয়ার বিপক্ষে। কোপা দেল রে’র সেমিফাইনালে রিয়ালের মাঠে খেলতে যেতে হবে। ক’দিন বাদে আবার বার্নাব্যুতে আসতে হবে লিগ ম্যাচ খেলতে। বার্সা নিশ্চয় মেসির ফর্মে ফেরার দিকে চেয়ে থাকবে।