খালেদা বলেছেন ‘কষ্ট পাচ্ছি’: ফখরুল

নিজস্ব প্রতিবেদক : এক বছরের বেশি কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ‘প্রথমবারের মতো’ অসুখে কষ্ট পাওয়ার কথা বলেছেন বলে জানিয়েছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দি খালেদা জিয়া রোববার একটি মামলার শুনানিতে আদালতে উপস্থিত হলে তার সঙ্গে কথা হয় বিএনপি মহাসচিব মির্জা ফখরুলের।

মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে একটি আলোচনা সভায় সেই প্রসঙ্গ তুলে ধরে তিনি বলেন, “আমি গত পরশু কোর্টে গিয়েছিলাম, ম্যাডামের (খালেদা) সঙ্গে দেখা হয়েছে। আমি সেই দৃশ্য বলতে পারব না।

“যে নেত্রীকে আমরা দেখেছি তিনি হেঁটে সুন্দরভাবে চলে গেলেন এবং আমাদের বলে গেলেন যে, তোমরা সংগ্রাম করবে, গণতন্ত্রের জন্য সংগ্রাম করবে, তোমরা ঐক্যবদ্ধ থাকবে। সেই নেতাকে হুইল চেয়ারে করে আদালতে নিয়ে আসা হয়েছে।”

জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের সাজা হওয়ার পর গত বছরের ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে কারাগারে নেওয়া হয়। ৭৪ বছর বয়সী খালেদার স্বাস্থ্যের ‘চরম অবনতি’ হয়েছে দাবি করে উদ্বেগ জানিয়ে আসছেন বিএনপি নেতারা। তাদের অভিযোগ, কারাগারে তাদের নেত্রীর সুচিকিৎসা হচ্ছে না।

বিএনপি চেয়ারপারসন আর্থাইটিসে ভুগছেন জানিয়ে মির্জা ফখরুল বলেন, “উনি (খালেদা জিয়া) প্রথমবারের মতো বলেছেন যে, আমি অসুস্থ, অসুখে আমি কষ্ট পাচ্ছি।”

দুর্নীতি মামলায় দণ্ডিত হয়ে এক বছরের বেশি কারাগারে আছেন খালেদা জিয়া দুর্নীতি মামলায় দণ্ডিত হয়ে এক বছরের বেশি কারাগারে আছেন খালেদা জিয়া খালেদা জিয়া কারাবন্দি হওয়ার পর স্বাস্থ্য পরীক্ষা ও চিকিৎসার জন্য তাকে দুই দফায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে আনা হয়েছে। হাই কোর্টের নির্দেশে তার চিকিৎসার জন্য একটি মেডিকেল বোর্ডও গঠন করা হয়েছে।
ওই বোর্ডের পরামর্শ অনুযায়ী খালেদা জিয়াকে গত বছরের ৭ অক্টোবর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হয়। প্রায় এক মাস চিকিৎসা শেষে আবার তাকে কারাগারে ফিরিয়ে নেওয়া হয়।

এরমধ্যে ব্যক্তিগত চিকিৎসক দেখানোর একটি আবেদন খালেদা জিয়া করলেও তা সোমবার নাকচ করে দিয়েছে ঢাকার আদালত। বিচারক বলেছেন, খালেদা জিয়ার চিকিৎসা হাই কোর্টের নির্দেশনা অনুযায়ী মেডিকেলে বোর্ডের অধীনেই হবে।

সকালে প্রেস ক্লাবে খালেদা জিয়ার শারীরিক অবস্থা নিয়ে ওই বক্তব্য দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যে তার সুচিকিৎসার দাবি জানাতে দলীয় নেতাদের নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে যান মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এছাড়া খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসার দাবিতে বুধবার বেলা ১১টা থেকে এক ঘণ্টা জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধনের কর্মসূচিও ঘোষণা করা হয়েছে বিএনপি।