ক্যাডার কর্মকর্তাদের সংশোধনী বিধিমালা আসছে

বিশেষ প্রতিনিধি : জ্যেষ্ঠতা নির্ধারণের নিয়ম পাল্টাচ্ছে বিসিএস ক্যাডার কর্মকর্তাদের। শুধু বিসিএস পরীক্ষার ফলের মেধাক্রম নয়- জ্যেষ্ঠতা নির্ধারণে এখন থেকে নিয়োগ পাওয়ার পর কর্মকর্তার প্রশিক্ষণের ফলও মূল্যায়ন করা হবে। এ দুইয়ের সমন্বয়ে আন্তঃক্যাডার কর্মকর্তাদের জ্যেষ্ঠতা নির্ধারণের বিধান রেখে বাংলাদেশ সিভিল সার্ভিস জ্যেষ্ঠতা বিধিমালা-১৯৮৩ সংশোধনীর খসড়া চূড়ান্ত করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। যাবতীয় প্রশাসনিক প্রক্রিয়া শেষ করে শিগগিরই সংশোধনী বিধিমালা প্রণয়ন করা হবে।

সংশোধিত বিধিমালার খসড়ায় বলা হয়েছে, নিয়োগকালীন মেধার সঙ্গে প্রশিক্ষণ পরবর্তী দক্ষতার সমন্বয় করে জ্যেষ্ঠতা নির্ধারণ করা হবে। সেক্ষেত্রে পিএসসি পরীক্ষায় শতকরা ৬০ এবং বুনিয়াদি প্রশিক্ষণে ৪০ নম্বর থাকবে। প্রশিক্ষণের পারফরম্যান্সের ওপর কর্মকর্তারা নির্ধারিত নম্বর পাবেন। পরে দুটো নম্বর যোগ হয়ে নির্ধারণ করবে আন্তঃক্যাডার জ্যেষ্ঠতা। বর্তমানে শুধু বিসিএস পরীক্ষার ফলের ওপর নির্ধারণ হয় মেধাক্রম। আর এ মেধাক্রম অনুযায়ী দেওয়া হয় জ্যেষ্ঠতা। তবে ওপরের পদে পদোন্নতির ক্ষেত্রে নানা বিষয় দেখা হয়- যেগুলোর মধ্যে একটি জ্যেষ্ঠতা।

এ প্রসঙ্গে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রাকিব হোসেন বলেন, নিয়োগকালীন মেধার সঙ্গে প্রশিক্ষণ পরবর্তী মেধা সমন্বয় করে জ্যেষ্ঠতা নির্ধারণের বিষয়টি চূড়ান্ত পর্যায়ে। এ জন্য বিধিমালা সংশোধন করা হচ্ছে। এক্ষেত্রে বিধিগত জটিলতা আছে কি-না, তা সতর্কতার সঙ্গে খতিয়ে দেখা হবে। তিনি বলেন, নিয়োগকালীন মেধার সঙ্গে প্রশিক্ষণ শেষের মেধার সমন্বয়ে চূড়ান্ত মেধাক্রম নির্ধারণের বিষয়টি নতুন ব্যাচের ক্ষেত্রে চালু করা যুক্তিযুক্ত হবে।