কালো টাকা সাদা করার উদ্যোগ কেন, জানালেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : দেশে বিনিয়োগের লক্ষ্যে ব্যাংকিং চ্যানেলে টাকা ফিরিয়ে আনতে কালো টাকা সাদা করার সুযোগ রাখা হয়েছে বাজেটে। কমানো হয়েছে অনেক নিত্য ও জরুরি প্রয়োজনীয় জিনিসের দামও। এমনটাই জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ শুক্রবার (৭ জুন) ছয় দফা দিবসের আলোচনা সভায় প্রধানমন্ত্রী বলেন, একটি গোষ্ঠী রয়েছে তাদের কোনো কিছুতেই ভালো লাগে না। এই গোষ্ঠীর দিকে কান না দেয়ার আহ্বান জানান তিনি।

শেখ হাসিনা বলেন, তার দল ও সরকারের একমাত্র শক্তিই হচ্ছে দেশের জনগণ। এই সময় দলীয় নেতা কর্মীদেরকে জনগণের পাশে থাকার নির্দেশও দেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, দেশে রিজার্ভ কত আছে তার দিকে না তাকিয়ে মানুষের নিত্য প্রয়োজন মেটানোই ছিল সরকারের একমাত্র লক্ষ্য। তিনি বলেন, বিশ্বের নানান সংকটের ধাক্কা এখনো দেশের অর্থনীতিতে রয়েছে।

সরকারপ্রধান বলেন, সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতা বাড়ানোর পাশাপাশি সরকার নিম্ন আয়ের মানুষকে বিনামূল্যে খাবার দিচ্ছে। অস্বচ্ছ যারা তাদেরকে নিত্য প্রয়োজনীয় পণ্য সরবরাহ করে সরকারের সহযোগিতা করছে বলেও জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, বিএনপির আমলে সর্বশেষ বাজেট ছিল মাত্র ৬২ হাজার কোটি টাকার। আর তত্ত্বাবধায়ক সরকার মনে হয় ৬৮ হাজার কোটি টাকার বাজেট দিয়েছিল। সেখানে আমরা ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট দিতে সক্ষম হয়েছি। এই বাজেটে মানুষের মৌলিক যে অধিকার সেটা নিশ্চিত করার জন্য শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, দেশীয় শিল্প এবং সামাজিক নিরাপত্তা এসব বিষয়গুলোতে প্রাধান্য দেয়া হয়েছে। যা মানুষের জীবনকে উন্নত করবে, নিশ্চয়তা দেবে।