কর্ণফুলী টানেল নির্মাণ উদ্বোধনে চট্টগ্রামে প্রধানমন্ত্রী

দৈনিক এই আমার দেশ দৈনিক এই আমার দেশ

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল এর খননকাজ উদ্বোধনের জন্য চট্টগ্রাম পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রোববার সকাল ১০টার দিকে বিমানযোগে চট্টগ্রামের পথে রওনা হন প্রধানমন্ত্রী। তার সঙ্গে রয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক প্রমুখ।

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তিনি সড়ক পথে নিকটস্থ টানেল এলাকায় যাবেন। প্রধানমন্ত্রী পতেঙ্গায় কর্ণফুলী নদীর তলদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল নির্মাণ উদ্বোধন করবেন এবং এরপর টানেল প্রকল্পের কনস্ট্রাকশন ইয়ার্ড পরিদর্শন করবেন।

এরপর পতেঙ্গার রিং রোডে এক সমাবেশে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী। তিনি বোরিং কার্যক্রম উদ্বোধন শেষে টানেল গেটের কাছে বোরিং পয়েন্টে এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পের ফলক উন্মোচন করবেন বলেও জানা গেছে।

উল্লেখ্য, কর্ণফুলী নদীর তলদেশে ৯,৮৮০ কোটি টাকায় নির্মাণ করা হচ্ছে ৩,০০৫ মিটার দীর্ঘ টানেল। এটিই দেশের প্রথম টানেল প্রকল্প। নেভাল একাডেমি পয়েন্ট থেকে শুরু হয়ে টানেলটি কাফকো ও সিইউএফএল পয়েন্টের মাঝখান দিয়ে অপর প্রান্তে যাবে।

নদীর তলদেশে সর্বনিম্ন ৩৬ ফুট থেকে সর্বোচ্চ ১০৮ ফুট গভীরে স্থাপন করা হবে দু’টি টিউব। এছাড়া প্রায় ৩,৫০০ কোটি টাকা ব্যয়ে নগরের লালখান বাজার থেকে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত ৪ লেনের ১৬ দশমিক ৫ কিলোমিটার দীর্ঘ এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ করা হচ্ছে।