উইন্ডিজ দলে রেকর্ডের সামনে থাকা গেইল

দৈনিক এই আমার দেশ দৈনিক এই আমার দেশ

এই আমার দেশ ডেস্ক : সময়টা গেইলের ভালো যাচ্ছে না। বিপিএলে প্রতিবারই রুদ্র মূর্তি ধারণ করেন গেইল। এবার সেখানে বিবর্ণ তিনি। শুরুর ক’ম্যাচ পরেই রংপুরের একাদশে ছিলেন। দল অপেক্ষায় ছিল গেইল ঝড় উঠবে। একটি ঝড়ই দলের জন্য যথেষ্ঠ। কিন্তু গেইল তা তুলতে পারেননি। তবে এই ব্যর্থতা ভোলার সুযোগ চলে এসেছে ক্যারিবিয়ান বিস্ফোরক ব্যাটসম্যানের সামনে। ওয়েস্ট ইন্ডিজের ওয়ানডে দলে ফিরেছেন তিনি।

ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে দারুণ ফর্মে আছে ওয়েস্ট ইন্ডিজ। প্রথম দুই টেস্ট জিতে সিরিজ নিশ্চিত করেছ হোল্ডারের দল। শেষ টেস্টে নিয়মিত অধিনায়ক হোল্ডারকে ছাড়া টেস্টে ধবলধোলাই করার লক্ষ্যে মাঠে নামবে ওয়েস্ট ইন্ডিজ। এরপর শুরু হবে ওয়ানডে সিরিজ। পাঁচ ম্যাচ সিরিজের প্রথম দুই ওয়ানডের ঘোষিত দলে আছে ক্রিস গেইলের নাম।

গেইল এর আগে গত বছরের জুনে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলেন। মধ্যে ভারত-বাংলাদেশ সফর থেকে নিজের নাম প্রত্যাহার করে নেন। এবার দারুণ এক রেকর্ডের সামনে থাকা গেইল জাতীয় দলে ফিরলেন। দেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ২৮৪ ম্যাচ খেলেছেন গেইল। ২৯৯ ওয়ানডে খেলে সবার ওপরে আছেন লারা। ওই রেকর্ডর পাশাপাশি লারার আরেকটি রেকর্ড ভাঙার সুযোগ আছে তার সামনে।

ক্যারিয়ারে ৯৭২৭ রান করা গেইল আছেন দশ হাজার রানের মালইফলক ছোঁয়ার পথে। এছাড়া দশ হাজার ৪০৫ রান নিয়ে সবার ওপরে থাকা লারাকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ আছে তার সামনে। গেইল ফর্মে ফিরলে বিশ্বকাপের মধ্যেই করে ফেলতে পারেন ওই রেকর্ড। ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের পরে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ। বিশ্বকাপসহ বেশ কিছু ম্যাচ আছে গেইলের সামনে।

তার ফেরাকে খুবই ইতিবাচক হিসেবে দেখছে ওয়েস্ট ইন্ডিজ। দেশটির নির্বাচক প্যানেলের চেয়ারম্যান কোর্টনি ব্রাউন বলেন, ‘আমরা গেইলের ফেরাকে স্বাগত জানাচ্ছি। এছাড়া নিকোলাস পুরানকে ওয়ানডে দলে সুযোগ করে দিতে পেরেও খুশি।’

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: ফ্যাবিয়ান অ্যালেন, দেবেন্দ্র বিশু, ড্যারেন ব্রাভো, ক্রিস গেইল, সিমরন হেটমায়ার, জেসন হোল্ডার (অধি.), শাই হোপ, এভিন লুইস, আসলে নার্স, কেমো পল, নিকোলাস পুরান, রোভম্যান পাওয়েল, কেমার রোচ, ওসামে থমাস।