‘আর্মি ক্যাপ’ পরায় আইসিসি’র হস্তক্ষেপ চায় -পাকিস্তান

কাশ্মীরের পুলওয়ামায় সন্ত্রাসী হামলায় নিহত দেশটির আধা সামরিক বাহিনীর সদস্যদের স্মরণে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে ‘আর্মি ক্যাপ’ পরে মাঠে নেমেছিলেন বিরাট কোহলিরা। কিন্তু তাদের এই নজির স্থাপন ভালো চোখে দেখছে না পাকিস্তান। এ বিষয়ে আইসিসি’র হস্তক্ষেপ দাবি করলেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। তিনি আরও জানিয়েছেন, পাকিস্তান ক্রিকেট বোর্ডেরও উচিৎ এ ব্যাপারে আইসিসি’র সঙ্গে কথা বলা। 

যদিও ক্রিকেট মাঠে সেনাদের সম্মান জানানোর ঘটনা রয়েছে পাকিস্তানেরও। তিন বছর আগে লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে সেঞ্চুরি করে ‘পুশ-আপস’ দিয়েছিলেন পাকিস্তান অধিনায়ক মিসবাহ-উল-হক। পরে জানিয়েছিলেন, পাকিস্তানের সেনাবাহিনীর প্রতি শ্রদ্ধাজ্ঞাপনের জন্যই এমন করেছিলেন তিনি। পাকিস্তানের পুরো দলও পিচের পাশে  একই ভঙ্গিমায় সম্মান জানিয়েছিল তাদের সেনাকে। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী অবশ্য বিরাট কোহালি, মহেন্দ্র সিংহ ধোনিদের ফৌজি টুপি পরে মাঠে নামা নিয়ে বলছেন, ‘‘এটা ক্রিকেট নয়।’’ 

পাকিস্তানের মন্ত্রীরা দেশের ক্রিকেট বোর্ডকে এই বার্তা আইসিসিতে পৌঁছে দেওয়ার আর্জি জানিয়েছেন। যাতে সাড়া দিয়ে পিসিবি চেয়ারম্যান এহসান মানি বলেন, ‘‘এই নিয়ে আইসিসি’র সঙ্গে কথা বলব আমরা। এর বেশি কিছু বলব না এখন।’’ ভারতীয় বোর্ড এ নিয়ে আর পাল্টা কোন মন্তব্য করেনি। 

এদিকে পাকিস্তানের প্রাক্তন প্রাক্তন অধিনায়ক ইনজ়ামাম-উল-হক অবশ্য বলছেন, ‘‘ক্রিকেট ও রাজনীতিকে না মেশানোই ভাল।’’ দুই দেশের সম্পর্কের প্রভাব বিশ্বকাপে তাদের ম্যাচেও তেমন পড়বে না বলে মনে করেন ইনজামাম।